সোমবার, ১৭ জুন ২০১৯
সোমবার, ৩রা আষাঢ় ১৪২৬
 
 
আদিবাসীদের জন্য ভূমি কমিশন তৈরি দরকার : সুলতানা কামাল
প্রকাশ: ০৮:৪০ pm ২২-০৫-২০১৭ হালনাগাদ: ০৮:৪০ pm ২২-০৫-২০১৭
 
 
 


রংপুর: তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) চেয়ারপার্সন অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, সংবিধান হলো একটা জনগোষ্ঠির নিজস্ব ইচ্ছার দলিল।

সংবিধান অনুযায়ী সকল নাগরিকের সমান সুযোগ, সুবিধা দিতে হবে। ভূমি কমিশন তৈরিতে যে যেখানে আছে তাকে সেই অবস্থানে কাজ করতে হবে।  

আজ সোমবার রংপুর আরডিআরএস এর রোকেয়া মিলনায়তনে সমতলে আদিবাসীদের ভুমি অধিকার সংরক্ষণে উত্তর-পশ্চিমাঞ্চলের ক্ষুদ্র নৃ-তাত্বিক জনগোষ্ঠির জন্য পৃথক ভুমি কমিশনের দাবিতে আয়োজিত সেমিনার ও ১০ হাজার আদিবাসির স্বাক্ষর সম্বলিত স্মারকলিপি প্রধানমন্ত্রী বরাবর প্রদান উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

তিনি আরো বলেন, আদিবাসীদের জন্য ভূমি কমিশন তৈরি দরকার। এ কমিশন গঠন হলে আদিবাসীদের ভুমি সংক্রান্ত সমস্যার সমাধান হবে।  

সুলতানা কামাল বলেন, সব মানুষের অধিকার সমান থাকবে, কোনো বৈষম্য হবে না। দেশ স্বাধীনের মূলমন্ত্র আমাদের সংবিধানেও রয়েছে। আদিবাসি, ক্ষুদ্র নৃ-তাত্বিক গোষ্ঠী বলে ছোট করে দেখার উপায় নেই। তারাও এদেশের নাগরিক। দেশ স্বাধীনের জন্য মুক্তিযুদ্ধে তাদেরও অবদান রয়েছে।

তাই মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে আমাদের একসাথে কাজ করতে হবে। কোন গোষ্ঠী বা জাতিকে পিছনে ফেলে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়।  

নেটওয়ার্ক অব নন মেইনট্রিম মার্জিনালাইজড কমিউনিটিস (এনএনএমসি) চেয়ারপার্সন সজল কুমার চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন রংপুরের পুলিশ সুপার মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) একেএম মারুফ হাসান, বেসরকারি উন্নয়ন সংস্থা হেকস-এর কান্ট্রি ডিরেক্টর অনীক আসাদ, সেড এর পরিচালক ফিলিপ গাইন প্রমুখ।  

সেমিনারে রংপুর ও রাজশাহী বিভাগের পাঁচ জেলার বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন সংগঠনের কর্মকর্তা, সরকারি ও বেসরকারি সংস্থা, আদিবাসি ও ক্ষুদ্র নৃ-তাত্বিক গোষ্ঠির  প্রতিনিধিরা অংশ নেন।  

অনুষ্ঠান শেষে একটি র‌্যালি নিয়ে রংপুর বিভাগীয় কমিশনার কার্যালয়ে গিয়ে বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

 

এইবেলাডটকম/পিসিএস 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71