শুক্রবার, ০২ অক্টোবর ২০২০
শুক্রবার, ১৭ই আশ্বিন ১৪২৭
সর্বশেষ
 
 
আবারও তীব্র হচ্ছে অ্যামাজনের দাবানল, সতর্কতা
প্রকাশ: ০৯:২০ pm ১৩-০৮-২০২০ হালনাগাদ: ০৯:২০ pm ১৩-০৮-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


পৃথিবীর ফুসফুস খ্যাত আমাজন বনে আবারও তীব্র আকার ধারণ করছে দাবানল। প্রতিদিনই শত শত মাইল পুড়েই চলেছে। শতাধিক দমকল বাহিনী রাত-দিন নিয়ন্ত্রণের চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন। ফলে সতর্কতা দিয়েছে পরিবেশবিদরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, গতমাসে অ্যামাজনে দাবানলের সংখ্যা অনেক বেড়েছে। আগের বছরের তুলনায় শুধু জুলাইয়েই ২৮ শতাংশ বেড়েছে দাবানলের তীব্রতা। এতে করে গত বছরের আগস্ট ও সেপ্টম্বরের অবস্থার পুনরাবৃত্তি ঘটছে কিনা তা নিয়ে দেখা দিয়েছে উদ্বেগ। 

ব্রাজিলের এক পরিসংখ্যানে দেখা গেছে, তাপমাত্রা আর বায়ু প্রবাহের দিক অনুকূলে না থাকায় আগুন আরও ভয়াবহ রূপ নিচ্ছে। চলতি মাসের প্রথম দশ দিনের বনের প্রায় ১০ হাজার নতুন জায়গায় দাবানল ছড়িয়ে পড়ে।

এমতাবস্থায় পরিবেশবিদরা সম্প্রতি ভিডিও কনফান্সের মাধ্যমে অ্যামাজনের সামগ্রিক পরিস্থিতি ও দাবানল নিয়ন্ত্রণে করণীয় ঠিক করতে এক সভার আয়োজন করে। যেখানে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোও অংশ নেন। 

ওই সভার পরিবেশবিদদের বরাত দিয়ে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলে মাত্র শুষ্ক আবহওয়ায় শুরু হয়েছে। তাই, আম্যাজনের দাবালন নিয়ন্ত্রণের এটাই সময়। এতে সফল না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলে যেতে পারে বলে সতর্ক করা হয়েছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71