সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
সোমবার, ৫ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
আমরাও একদিন চাঁদের দেশে পৌঁছে যাব: প্রধানমন্ত্রী
প্রকাশ: ০৩:১২ pm ৩১-০৭-২০১৮ হালনাগাদ: ০৩:১২ pm ৩১-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি, রকেটটাও যথাস্থানে ফিরে এসেছে। আমরাও একদিনে স্পেসে চলে যেতে পারব, আমরাও একদিন জয় করব; চাঁদের দেশে পৌঁছে যেতে পারব। আগে চাঁদের দেশে যাওয়ার স্বপ্ন দেখতাম, এখন চাঁদের দেশে পৌঁছানোর সম্ভাবনা তৈরি হয়েছে।

মঙ্গলবার (৩১ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ উদযাপন ও ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শেখ হাসিনা এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের বিমানবাহিনীর প্রধান আছেন, আমি বলব, একটু ভালো করে ট্রেইনিং দিতে হবে আমাদের ছেলেদেরকে, যেন আমরা স্পেসে পৌঁছে যেতে পারি।

অনুষ্ঠান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার অনুষ্ঠানে জানান, এই স্টেশন দুটি স্যাটেলাইট উৎক্ষেপণের তদারকি করা সজীব ওয়াজেদ জয়ের নামে করা হয়েছে। অনুষ্ঠানে এই নামফলক জয়ের হাতে তুলেও দেন তিনি।

অনুষ্ঠানের এক পর্যায়ে সুইচ টিপে সজীব ওয়াজেদ জয় ভূ-উপগ্রহের শুভ উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। বঙ্গবন্ধুর ভাষায় বলছি, কেউ দাবিয়ে রাখতে পারবে না। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে দেশের মানুষের সেবা করাই হবে আমাদের মূল লক্ষ্য। 
গাজীপুর ও বেতবুনিয়া ভূ-উপগ্রহ সজীব ওয়াজেদ জয়ের নামে নামকরণ করে বলেন, আমরা মুজিব থেকে সজীব-এ পৌঁছে গেছি। মানুষ এ ভূ-উপগ্রহ থেকে সেবা পাবে- এটাই আমাদের মূল লক্ষ্য।

স্যাটেলাইট ব্যবহার করে দুর্গম অঞ্চলে ইন্টারনেট সেবা, সাগরে বা নদীতে আবহাওয়ার বার্তা পৌঁছে দিয়ে জীবন রক্ষা, শিক্ষা, স্বাস্থ্যসেবায় গুণগত পরিবর্তন আনার কথাও বলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘স্যাটেলাইটের মাধ্যমে আমরা সারাবিশ্ব সম্পর্কে জানতে পারব। আমাদের ছেলে মেয়েরা বিভিন্ন বিষয়ে শিক্ষা লাভ করতে পারবে। স্পেস বিজ্ঞান সম্পর্কে শিক্ষা গ্রহণ করতে পারবে।’

শেখ হাসিনা বলেন, আমরা চাই বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল- এ দেশ হবে ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত। মানুষ ভালোভাবে বসবাস করবে, ভালোভাবে চলাফেরা করবে। মানুষের জীবনমান উন্নত হবে। আমার ব্যক্তিগতভাবে চাওয়া-পাওয়ার কিছু নেই। দেশের মানুষের সেবা করতে পারলে আমি খুশি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71