মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯
মঙ্গলবার, ৯ই মাঘ ১৪২৫
 
 
আর্সেনিকমুক্ত প্লান্ট আবিস্কার করেছে মেহেরপুরের মোমিনুল
প্রকাশ: ০৪:১৩ pm ২২-০৪-২০১৮ হালনাগাদ: ০৪:১৩ pm ২২-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


মেহেরপুর সদর উপজেলার উজ্জলপুর গ্রামের মানুষকে সুপেয় পানি দিতে ওই গ্রামেরই এক যুবক মাত্রাতিরিক্ত আর্সেনিক দূর করার কাজে ফিল্টার আবিস্কার করে চাঞ্চল্য সৃষ্টি করেছে। এখন গ্রামের মানুষ তার বাড়ি থেকে আর্সেনিকমুক্ত সুপেয় পানি সংগ্রহ করছে। মৃত লুৎফর রহমান এর ছেলে মোমিনুল ইসলাম এ প্লান্ট আবিস্কার করায় তাকে এখন সকলেই সমীহ করে। সরেজমিনে উজ্জলপুর গ্রামে গিয়ে দেখা যায় গ্রামের নারী পুরুষ সেখান থেকে খাবার পানি সংগ্রহ করছে।

মোমিনুল জানায়, প্রটোটাইপটি তৈরি করতে একটি টিনের ড্রাম আর ড্রামের মাঝখানে একটি ফিল্টার বসানো হয়েছে। তবে এতে বিদ্যুৎ ও কেমিক্যালের ব্যবহার করা হয়নি। আর্সেনিকের পাশাপাশি আয়রন ম্যঙ্গানিজ, টারবেডিটি, রং দুর্গন্ধসহ অন্যান্য ক্ষতিকর উপাদান ও ব্যাক্টেরিয়া দূর করতে সক্ষম ফিল্টারটি। আবিস্কৃত এই যন্ত্রে প্রতিদিন ৮০ লিটার পানি ফিল্টার করতে সক্ষম। কিন্তু আর্থিক সংকটে সে বৃহৎ আকারে কাজ শুরু করতে পারছে না। বৃহৎ আকারে কাজ শুরু করলে সাকুল্যে ৪শ টাকা খরচ করে এ প্লান্ট বাজারজাত সম্ভব বলে আশা করছেন মোমিনুল।

মোমিনুল ২০১৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে মাস্টার্স শেষ করে গ্রামে ফিরে আসে। এসময় গ্রামের মানুষকে সুপেয় পানি দিতে গবেষণা শুরু করে। ফলপ্রসু হতে তার তিনবছর সময় লাগে। 

মেহেরপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আব্দুল গফুর মোল্লা জানান, হাউজহোল্ড ফিল্টার ও কৃত্তিম কূপটি যথাযথভাবে মূল্যায়ণ করা দরকার। বাজারে যে সব ফিল্টার পাওয়া যায় সেগুলো আয়রন ফিল্টার করতে পারলেও আর্সেনিক ফিল্টারে কার্যকরী নয়। মোমিনুলের ফিল্টারটি বাজারজাত হলে ভুক্তভোগীরা ব্যবহার করে নিরাপদ পানি পেতে পারেন।


বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71