বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮
বৃহঃস্পতিবার, ১লা ভাদ্র ১৪২৫
 
 
আলপনা যেন মানুষ ও প্রকৃতির কথোপকথন
প্রকাশ: ০৭:৩৬ pm ০২-০১-২০১৮ হালনাগাদ: ০৭:৩৬ pm ০২-০১-২০১৮
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


শিল্ডক্রের তৈরি আলপনার উপকরণ পুরোটাই প্রকৃতি প্রদত্ত, তাই সেসব উপকরণ ঋতুভেদে আলাদাই হয়। প্রকৃতির পালাবদলের সঙ্গে সঙ্গে তার আলপনাগুলোও ধারণ করে নতুন রঙ, গঠন ও আঙ্গিক। 

ডে শিল্ডক্রে। পরিচিত অসাধারণ আলপনা তৈরির জন্য। এ আলপনা রঙ ও তুলির আঁচড়ে তৈরি নয়, তা রঙিন হয়ে ওঠে প্রকৃতির আশীর্বাদে। পাঁচ বছর ধরে রোজ সকালে শিল্ডক্রে তার প্রিয় কুকুরকে সঙ্গী করে ও হাতে একটি ঝুড়ি নিয়ে যান ক্যালিফোর্নিয়ার রিচমন্ডের ওয়াইল্ডক্যাট ক্যানিয়নে। হেঁটে হেঁটে তিনি খুঁজে বেড়ান বন্য জগত্ থেকে আগত মাটিতে পড়ে থাকা প্রাকৃতিক উপকরণ— পাখির পালক, শুকনা পাতা, ফুল, হাড় আরো কত কী! সেসব কুড়াতে কুড়াতে যখন ঝুড়ি পূর্ণ হয়ে যায়, তখন তিনি খোলা স্থানে মাটি থেকে পাতা ও অন্যান্য ময়লা সরিয়ে ঝুড়িতে জমানো প্রকৃতি প্রদত্ত উপকরণগুলো সাজিয়ে তৈরি করেন আরাধ্য আলপনা।

শিল্ডক্রে নিজের ওয়েবসাইটে লিখেছেন, এসব পড়ে থাকা বস্তুর পুনর্জাগরণ, রঙ, অঙ্গবিন্যাস, আকারের সম্মিলনে প্রকাশ পায় নতুন সৌন্দর্য।

যেহেতু শিল্ডক্রের তৈরি আলপনার উপকরণ পুরোটাই প্রকৃতি প্রদত্ত, তাই সেসব উপকরণ ঋতুভেদে আলাদাই হয়। প্রকৃতির পালাবদলের সঙ্গে সঙ্গে তার আলপনাগুলোও ধারণ করে নতুন রঙ, গঠন ও আঙ্গিক।

রোজ সকালে এ শিল্পকর্ম তৈরির অভ্যাসটি সময়কে মেনে চলার অভ্যাস বলেই মনে করেন শিল্ডক্রে।

যত আলপনা আমি তৈরি করেছি, তার পেছনে বড় ভূমিকা ছিল সূর্য, বাতাস, বৃষ্টি, স্থানীয় পশু-পাখি, ঋতু ইত্যাদির। প্রাকৃতিক উপাদানে তৈরি আমার এ আলপনা মনুষ্য জগত্ ও প্রকৃতির মধ্যে চলমান কথোপকথন। বলেন শিল্ডক্রে।

তিনি বিভিন্ন উৎসবে তৈরি করেছেন এমন অনেক আলপনা। ২০১৬ সালের উত্তর আমেরিকার যোগব্যায়াম ও সংগীত উৎসব ওয়ান্ডারলাস্ট ফেস্টিভ্যালে ডে শিল্ডক্রে যুক্তরাষ্ট্র ও কানাডার ট্যুরে এ রকম আলপনা বানিয়েছেন। তাছাড়া বিভিন্ন বিয়ে, জন্মদিন ও অন্যান্য অনুষ্ঠানে প্রকৃতির উপাদানে তৈরি আলপনা তৈরি করেন তিনি।

শিল্ডক্রে বলেন, ‘একজন শিল্পী হিসেবে আমার সবচেয়ে আগ্রহের বিষয় হলো, খুব কম সময় অবধি টিকে থাকা শুকনা পাতা, ফুল ও অন্যান্য প্রাকৃতিক উপকরণের এ শিল্পকর্ম রূপান্তর হয় সেসব স্থানের স্মৃতিতে যেখানে তা তৈরি করি।’

শিল্ডক্রের অসাধারণ আলপনাগুলো দেখতে চাইলে বা তার অনুপ্রেরণামূলক কাজ সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে ঢুঁ মারতে হবে মর্নিং অল্টারস ওয়েবসাইটে। সূত্র: দ্য প্লেইড জেব্রা ও মর্নিং অল্টারস

এসকে 


 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71