বুধবার, ১৪ নভেম্বর ২০১৮
বুধবার, ৩০শে কার্তিক ১৪২৫
 
 
আয়কর রিটার্ন বেড়েছে
প্রকাশ: ১০:১২ am ০৩-১২-২০১৭ হালনাগাদ: ১০:১২ am ০৩-১২-২০১৭
 
এইবেলা প্রতিনিধি
 
 
 
 


করদাতাদের অভূতপূর্ব সাড়ার মধ্য দিয়ে আয়কর রিটার্ন জমা দেয়ার নির্ধারিত সময় শেষ হল। সর্বশেষ হিসাব অনুযায়ী, শেষ দিন বৃহস্পতিবার রাত পর্যন্ত ১৫ লাখ ৫৬ হাজার ৬১৬ করদাতা তাদের রিটার্ন জমা দিয়েছেন। এই অংক গত অর্থবছরের চেয়ে ৩৬ শতাংশ বেশি।

মোট কর আদায় হয়েছে ৪ হাজার ২৮১ কোটি ৩২ লাখ টাকা, যা গত বছরের চেয়ে ২৮ দশমিক ৩৭ শতাংশ বেশি।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এ তথ্য জানিয়ে বলেন, সারা দেশে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে কর দেওয়ায় এনবিআর চেয়ারম্যান করদাতাদের ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেন, রিটার্ন জমার পাশপাশি দুই লাখ ৭৯ হাজার ৬২৬জন করাদাতা বর্ধিত সময় চেয়ে আবেদন করেছেন। এই সংখ্যা যোগ করলে রাত পর্যন্ত মোট রিটার্ন জমার পরিমাণ হবে সাড়ে ১৮ লাখ ৩৭ হাজার। রাত ৮টার পরও রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরগুলোর কর অঞ্চলে বেশ কিছু রিটার্ন জমা পড়েছে।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, যারা রিটার্ন জমা দেননি এবং সময়  বাড়ানোর আবেদন করেননি তাদেরকে এখন জরিমানাসহ রিটার্ন জমা দিতে হবে।

গত ১ থেকে ৭ নভেম্বর ঢাকাসহ সারা দেশে আয়কর মেলায় ২ হাজার ২১৭ কোটি টাকার কর আদায় হয়েছিল। রিটার্ন জমা দিয়েছিলেন সাড়ে ৩ লাখের মতো করদাতা।

১২ নভেম্বর থেকে কর অঞ্চলগুলোতে শুরু হয় আয়কর মেলা। ২০ থেকে ২৮ নভেম্বর পর্যন্ত ট্যাক্স কার্ড বিতরণের আবেদন সংগ্রহ করা হয়। আবেদনকারীদের ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে কার্ড দেওয়া হবে।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71