মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯
মঙ্গলবার, ৯ই মাঘ ১৪২৫
 
 
ইতিহাসের এই দিনে : ০১ লা জুলাই
প্রকাশ: ১২:৩০ pm ০১-০৭-২০১৭ হালনাগাদ: ১২:৩০ pm ০১-০৭-২০১৭
 
 
 


ঢাকা : আজ (শনিবার) ০১লা জুলাই’২০১৭ জহুর আহমদ চৌধুরীর মৃত্যু ষাটের দশকে বাঙালির জাতিসত্তা বিকাশের আন্দোলন ৭১’র মুক্তিযুদ্ধে স্মরণীয় ভূমিকা গ্রহণকারী জহুর আহমদ চৌধুরী ১৯৭৪ সালের এই দিনে মৃত্যুবরণ করেন।

শ্রমিক আন্দোলন দিয়ে তার রাজনীতি শুরু। ১৯৪৪ সালে গ্রাজুয়েশন শেষে আত্মনিয়োগ করেন শ্রমিক আন্দোলনে। চট্টগ্রাম ডক শ্রমিক ইউনিয়ন ও চট্টগ্রাম বন্দর শ্রমিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতি তিনি। আওয়ামী লীগের শুরু থেকেই এ দলের সঙ্গে জড়িত হন।

জহুর আহমদ চৌধুরীর জন্ম ১৯১৬ সালে চট্টগ্রামের কাট্টালি গ্রামে । চট্টগ্রামে আলীগের রাজনীতির পুরোধা তিনি। তার শ্রমিক ইউনিয়ন কার্যালয়ে জেলা আওয়ামী লীগের শাখা স্থাপন করেন। ৫২’র ভাষা আন্দোলনে কারাভোগ করেন। ৫২ তে চট্টগ্রাম পৌর চেয়ারম্যান, ৫৪ তে যুক্তফ্রন্ট থেকে পূর্ববঙ্গ আই পরিষদের সদস্য, ৭০-এ পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য এবং ৭৩সংসদ সদস্য নির্বাচিত হন।

স্বাধীনতা যুদ্ধকালে তিনি ছিলেন লিবারেশ কাউন্সিলের পূর্বাঞ্চল শাখার চেয়ারম্যান। তাজউদ্দিনের মন্ত্রিসভার এবং শেখ মুজিবুর রহমানের মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ মন্ত্রী ছিলেন তিনি।

১৮৬৭ খ্রীস্টাব্দের ১লা জুলাই কানাডা বৃটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভ করে। খ্রিস্টিয় ১৫ শতাব্দির শেষ ভাগে কানাডা আবিস্কৃত হয় এবং তখন থেকে প্রায় দুই শতাব্দি ধরে ফ্রান্স ও বৃটেন বিশাল ঐ ভূখন্ড দখলের প্রতিযোগিতায় লিপ্ত থাকে। এই প্রতিযোগিতার ফল হিসেবে ঐ দুই ঔপনিবেশিক শক্তির মধ্যে বেশ কয়েকটি যুদ্ধ হয়। ১৬৮৯ খ্রিস্টাব্দ থেকে শুরু করে দীর্ঘ ৭৫ বছর ফ্রান্স ও বৃটেনের মধ্যে কানাডার দখল নিয়ে যুদ্ধ চলে এবং অবশেষে ঐ যুদ্ধে ফ্রান্স পরাজিত হয়।

তবে ঊনবিংশ শতাব্দির গোড়ার দিক থেকে কানাডায় স্বাধীনতা আন্দোলন দানা বাঁধতে থাকে এবং অবশেষে ১৮৬৭ সালে কানাডা স্বাধীনতা লাভ করে। কানাডার আয়তন প্রায় এক কোটি বর্গ কিলোমিটার এবং আয়তনের দিক থেকে এটি পৃথীবির দ্বিতীয় বৃহত্তম দেশ। এটি প্রশান্ত, আটলান্টিক ও আর্কটিক মহাসাগরের মিলনস্থলে অবস্থিত এবং একমাত্র যুক্তরাষ্ট্রের সাথে কানাডার স্থল সীমান্ত রয়েছে।

১৯৬৯ সালে সোমালিয়ায় সাবেক স্বৈরশাসক মোহাম্মাদ যিয়াদবারার দুঃসহ শাসন শুরু হয়। তার শাসনামলের উল্লেখযোগ্য ঘটনা ছিল ইথিওপিয়ার সাথে উগাদেন মরুভূমি দখলের লড়াই। ১৯৭৭ সালে সংঘটিত ৮ মাসব্যাপী ঐ যুদ্ধে ইথিওপিয়া জয়লাভ করে। ১৯৯১ সালে বিরোধী গোষ্ঠিগুলোর হাতে যিয়াদবারা সরকারের পতন ঘটে। পূর্ব আফ্রিকায় অবস্থিত দেশ সোমালিয়া ভারত মহাসাগর ও এডেন সাগরের তীরে অবস্থিত। ৬ লাখ ৩৭ হাজার বর্গ কিলোমিটার আয়তনের দেশটির সাথে কেনিয়া, ইথিওপিয়া ও জিবুতির সীমান্ত রয়েছে।

১৯৯৭ সালের ১লা জুলাই বৃটেন চীনের গুরুত্বপূর্ণ দ্বীপ হংকংকে চীনের কাছে ফিরিয়ে দেয়। বৃটিশ সেনারা ১৮৪২ সালে চীনের দক্ষিণ-পূর্বে অবস্থিত দ্বীপ হংকং দখল করে নেয়। চীন হংকংকে বৃটিশদরে দখলমুক্ত করার জন্য দীর্ঘদিন ধরে সংগ্রাম করে। অবশেষে ১৮৯৮ সালে চীন ও বৃটেনের মধ্যে এক চুক্তির বিনিময়ে ৯৯ বছরের জন্য হংকংকে বৃটেনের কাছে ইজারা দেয়া হয়। ঐ সময় শেষ হয়ে যাওয়ার আগে ১৯৮৫ সালে চীন ও হংকং ঐ চুক্তি সঠিকভাবে বাস্তবায়নের ব্যাপারে আরেকটি চুক্তি স্বাক্ষর করে। ফলে ১৯৯৭ সালের ১লা জুলাই বৃটিশ সরকার এক অনুষ্ঠানের মাধ্যমে হংকংকে চীনের কাছে হস্তান্তর করে।

উইলিয়াম এ্যাডাম কর্তৃক বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক রিপোর্ট (এ্যাডাম রিপোর্ট) পেশ (১৮৩৫)
মার্কিন ডাক বিভাগের প্রথম ডাকটিকিট চালু (১৮৪৭)
কলকাতা হাইকোর্টের আনুষ্ঠানিক উদ্বোধন (১৮৬২)
আমেরিকায় গৃহযুদ্ধ (গ্যাটিসবার্গ যুদ্ধ) শুরু (১৮৬৩)
কানাডা প্রতিষ্ঠিত (১৮৬৭)
অবিভক্ত ভারতে প্রথম পোস্ট কার্ড চালু (১৮৭৯)
শিক্ষাবিদ-সাহিত্যিক আবুল ফজলের জন্ম (১৯০৩)
বিশিষ্ট রাজনীতিক, পার্লামেন্টারিয়ান আতাউর রহমান খানের জন্ম (১৯০৭)
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা (১৯২১)
স্যার আবদুর রহিমকে সভাপতি, মওলানা আকরম খাঁকে সম্পাদক এবং শেরেবাংলা একে ফজলুল হককে সহ-সভাপতি করে নিখিল বঙ্গ প্রজা সমিতি গঠিত (১৯২৯)
ব্রিটিশ পার্লামেন্টে ভারত ও পাকিস্তানের স্বাধীনতা আইন পাস (১৯৪৭)
বঙ্গবন্ধুর অন্যতম বিশেষ স্নেহভাজন ৪ খলিফ, অন্যতম আবদুল কুদ্দুস মাখনের জন্ম (১৯৪৭)
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা (১৯৫৩)
নেদারল্যান্ডসোর হ্যাগে বিশ্বের প্রথম স্থায়ী আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতের কার্যক্রম শুরু (২০০২)

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71