সোমবার, ২২ জুলাই ২০১৯
সোমবার, ৭ই শ্রাবণ ১৪২৬
 
 
ইতিহাসের পাতায় ফেদেরার
প্রকাশ: ০৮:৩৩ am ১৭-০৭-২০১৭ হালনাগাদ: ০৮:৩৩ am ১৭-০৭-২০১৭
 
 
 


বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যেন আরো পরিপক্ক হয়ে উঠছেন রজার ফেদেরার। বয়স ১৫ পেরিয়ে যাওয়ায় অনেকেই তার শেষ দেখতে শুরু করেছিলেন। চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে নিন্দুকদের মুখ বন্ধ করেন এই সুইস তারকা। রোববার উইম্বলডনের ফাইনালে ইতিহাস গড়ে অনন্য উচ্চতায় উঠলেন ফেদেরার। অল ইংল্যান্ড ক্লাবে সবচেয়ে বেশি শিরোপা জেতার পাশাপাশি আরো কয়েকটি কীর্তি গড়েন তিন

পিট সাম্পাস ও উইলিয়াম রেনশর সমান উইম্বলডনে সর্বোচ্চ সাতটি শিরোপা জিতে একই কাতারে ছিলেন ফেদেরার। রোববার ফাইনালে মারিন চিলিচকে হারিয়ে এই দুজনকে পেছনে ফেলে ইতিহাস গড়েন এই সুইস তারকা। শিরোপা জেতার পথে ক্রোট তারকা চিলিচকে ৬-৩, ৬-১, ৬-৪ গেমে পরাজিত করেন ফেদেরার।

একইদিন উন্মুক্ত যুগে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে উইম্বলডন জেতার রেকর্ড গড়েন ফেদেরার। ১৯৭৫ সালে ৩১ বছর বয়সে অল ইংল্যান্ড ক্লাবে শিরোপা জিতে এতদিন বয়োজ্যৈষ্ঠ চ্যাম্পিয়নের মুকুট ধরে রেখেছিলেন আর্থার অ্যাশ। চিলিচকে হারিয়ে ৩৫ বছর ১১ মাস ৮ দিন বয়সে চ্যাম্পিয়ন হয়ে সেই রেকর্ড দখলে নেন ফেদেরার।

২০১২ সালে সর্বশেষ উইম্বলডনের শিরোপা জিতেছিলেন ফেদেরার। ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত টানা পাঁচ মৌসুমে শিরোপা জেতার পর ২০০৯ সালেও শিরোপায় চুমু আঁকেন তিনি। পাঁচ বছর পর ফের উইম্বলডনের মুকুট পরলেন এই সুইস গ্রেট।

পুরুষ এককে পিট সাম্পাসের সর্বোচ্চ ১৪ গ্র্যান্ডস্লামের রেকর্ড অনেক আগেই ছাড়িয়ে গেছেন ফেদেরার। অস্ট্রেলিয়ান ওপেন জিতে সংখ্যাটিকে ১৮-তে উন্নীত করেছেন তিনি। রোববার সেটিকে আরো সমৃদ্ধ করলেন সর্বকালের অন্যতম সেরা টেনিস তারকা।

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71