শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯
শুক্রবার, ১০ই ফাল্গুন ১৪২৫
 
 
ইতিহাস পাল্টে কোয়ার্টারে ইংল্যান্ড
প্রকাশ: ১০:১২ am ০৪-০৭-২০১৮ হালনাগাদ: ১০:১২ am ০৪-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আগের তিনবার বিশ্বকাপের নকআউট রাউন্ডে টাইব্রেকারে অংশ নিয়ে একবারও জেতায় হয়নি ইংলিশদের। তবে এবার ইতিহাস পাল্টালো হ্যারি কেনের দল। 

মঙ্গলবার নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র থাকা ম্যাচে তারা টাইব্রেকারে কলম্বিয়াকে ৪-৩ ব্যবধানে হারিয়ে পৌছে গেল কোয়ার্টার ফাইনালে। সেখানে তাদের প্রতিপক্ষ সুইডেন।

গত পাঁচবারের দেখায় ইংল্যান্ড অপরাজিত ছিল কলম্বিয়ার বিপক্ষে। ষষ্ঠ সাক্ষাতে এর ব্যতিক্রম হয়নি। প্রথমার্ধে কয়েকটি সুযোগ তৈরি করেও গোল আদায় করতে পারেনি ইংল্যান্ড। হ্যারি কেন, ট্রিপারের দারুণ সব প্রচেষ্টা বিফলে যায়। কলম্বিয়াও পারেনি নিজেদের উজ্জ্বল রূপে মেলে ধরতে। তবে দ্বিতীয়ার্ধে (৫৪ মিনিটে) ইংল্যান্ড কাঙ্ক্ষিত সাফল্য পায় পেনাল্টি থেকে। আর ইনজুরি টাইমে (৯০+৩) খেলায় সমতা আনে কলম্বিয়া।

অতিরিক্ত সময়েও কোনো গোল না হলে টাইব্রেকারে ইংল্যান্ড ৪-৩ গোলে কলম্বিয়াকে হারিয়ে শেষ দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার নিশ্চিত করে। এর আগে শেষ আট নিশ্চিত করেছে ফ্রান্স, উরুগুয়ে, রাশিয়া, ক্রোয়েশিয়া, ব্রাজিল, বেলজিয়াম ও সুইডেন।

তবে এ উৎসব শুরু হয়ে যেত ৯০ মিনিটের ম্যাচের পরপরই! তাতে বাধা দেন ইয়েরি মিনা। বার্সেলোনার এ ডিফেন্ডার ৯৩ মিনিটে বিশ্বকাপে নিজের তৃতীয় গোল করে, ইংল্যান্ডের করা ৫৭ মিনিটের গোলের জবাব দেন। ইয়েরি মিনা বিশ্বকাপে প্রতিটি গোল করেন হেড দিয়ে।

প্রথমার্ধের ৪৫ মিনিটে গোল পায়নি কোনো দল। ৫৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন। বিশ্বকাপে এখন পর্যন্ত ৭টি গোল করেছেন হ্যারি কেইন। যার ৪টি পেনাল্টি থেকে। তার নিখুঁত পেনাল্টি বারবার বাঁচাচ্ছে ইংল্যান্ডকে। এবার তার নেতৃত্বে থাকা দলটি ইংল্যান্ডের টাইব্রেকারের জুজু কাটাল। শেষ ষোলো পেরিয়ে শেষ আটে ইংল্যান্ড। 

উল্লেখ্য, ফুটবলে ১৯৫২ সালে যুগোস্লাভ কাপে প্রথমবারের মতো টাইব্রেকার ব্যবহার করা হয়। ১৯৭০ সালে ইংল্যান্ডের ঘরোয়া ফুটবলে শুরু হয় টাইব্রেকার প্রথা। ১৯৮২ বিশ্বকাপে ফিফা প্রথমবারের মতো বিশ্বকাপে যুক্ত করে টাইব্রেকার। প্রথম আসরের সেমিফাইনালে টাইব্রেকারে ম্যাচের ফল নির্ধারণ হয়।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71