মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮
মঙ্গলবার, ১০ই আশ্বিন ১৪২৫
 
 
ইরানের বিরুদ্ধে পর্তুগালের ড্র
প্রকাশ: ০৯:৩৮ am ২৬-০৬-২০১৮ হালনাগাদ: ০৯:৩৮ am ২৬-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


এবারের বিশ্বকাপে সর্বোচ্চ গোল করা রোনাল্ডোর পেনাল্টি ব্যর্থতায় ইরানের বিরুদ্ধে জয় হাতছাড়া হয়ে গেছে পর্তুগালের। ইরানের সঙ্গে ১-১ গোলে ড্র করে গ্রুপ রানার্সআপ হয়ে পৌঁছেছে শেষ ষোলোতে। একই সময়ে অন্য ম্যাচে মরক্কোর সঙ্গে ড্র করে গ্রুপ সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে গেছে স্পেন।

সারনস্কে ‘বি’ গ্রুপের এই ম্যাচে প্রথমার্ধে পর্তুগালকে এগিয়ে নেন রিকার্দো কারেসমা। ম্যাচের যোগ করা সময়ে পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরান করিম আনসারিফার্দ।

দশম মিনিটে ডি-বক্সে আসা বল অযথা বিপদমুক্ত করতে গিয়ে ডিফেন্ডার সাইদ এজাতোলাহি তালগোল পাকান, বল পেয়ে যান মারিও জোয়াও। তবে তার শট ক্রসবারের ওপর দিয়ে গেলে বেঁচে যায় ইরান।

পর্তুগাল ভালো খেলেছে। কিন্তু পায়ে অনেক বেশি সময় বল রাখায় ভালো সুযোগ তৈরি করতে পারছিল না। আক্রমণে ছিল গতির অভাব। ডি-বক্সে রোনালদোকে লক্ষ্য করে আসা প্রায় প্রতিটি বল কোনো না কোনোভাবে ঠেকিয়ে দেয় এশিয়ার দলটি।

৩৪তম মিনিটে প্রথমার্ধে নিজেদের সবচেয়ে ভালো সুযোগ পায় ইরান। জাহানবখশের ফ্রি-কিকে গোলরক্ষক বরাবর হেড নিয়ে সুযোগ হাতছাড়া করেন এজাতোলাহি।

দারুণ এক গোলে ৪৫তম মিনিটে পর্তুগালকে এগিয়ে নেন কারেসমা। সেদ্রিক সোয়ারেসের সঙ্গে ‘ওয়ান-টু-ওয়ান’ খেলে একটু এগিয়ে গিয়ে ডি-বক্সের ঠিক বাইরে থেকে ডান পায়ের বাঁকানো শটে বল জালে পাঠান এই ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান বাড়ানোর সুবর্ণ সুযোগ আসে আগের দুই ম্যাচে ৪ গোল করা রোনালদোর সামনে। কিন্তু পর্তুগিজ অধিনায়কের পেনাল্টি বাঁদিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক আলি বেইরানভান্দ। রোনালদোকেই ফাউল করা হলে ভিডিও ফুটেজ দেখে স্পট কিকের নির্দেশ দিয়েছিলেন রেফারি।

পেনাল্টি থেকে গোল করতে না পারা রোনালদো হঠাৎ করেই যেন মেজাজ হারিয়ে ফেলেন। রেফারি ভিডিও রিপ্লে দেখে ৮৩তম মিনিটে রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডকে হলুদ কার্ড দেখান। প্রতিপক্ষের খেলোয়াড়কে বুকে আঘাত করায় লাল কার্ডও দেখতে পারতেন পাঁচবারের বর্ষসেরা খেলোয়াড়।

গোলের জন্য মরিয়া ইরান শেষের দিকে আক্রমণে শক্তি বাড়ায়। তা কাজেও লেগে যায়। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে পেনাল্টি থেকে সমতা ফেরায় ইরান। ডি-বক্সে সেদ্রিকের হ্যান্ডবলের ভিডিও ফুটেজ দেখে স্পট কিকের নির্দেশ দিয়েছিলেন রেফারি।বদলি হিসেবে নামা আনসারিফার্দের শট ফেরানোর কোনো সুযোগই ছিল না গোলরক্ষকের।

আগামী শনিবার শেষ ষোলোতে ‘এ’ গ্রুপ সেরা উরুগুয়ের বিপক্ষে খেলবে পর্তুগাল। আর পরদিন ‘এ’ গ্রুপের রানার্সআপ রাশিয়ার বিপক্ষে খেলবে স্পেন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71