শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮
শনিবার, ৭ই আশ্বিন ১৪২৫
 
 
ইলিশে বৈশাখীর হাওয়া
প্রকাশ: ০৫:৫২ pm ০৮-০৪-২০১৭ হালনাগাদ: ০৫:৫২ pm ০৮-০৪-২০১৭
 
 
 


ঢাকা::  পহেলা বৈশাখের আর মাত্র কয়েক দিন বাকি। এরই মধ্যে ইলিশের গায়ে লেগেছে বৈশাখী হাওয়া। আর সে হাওয়ায় ইলিশের দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এক সপ্তাহের ব্যবধানে বাঙালির পছন্দের এ মাছটির দাম বেড়েছে দ্বিগুণেরও বেশি।

 

গতকাল শুক্রবার কাওরানবাজার ও শান্তিনগর বাজারসহ কয়েকটি বাজারে খোঁজ নিয়ে ইলিশের দাম বাড়ার এ তথ্য পাওয়া যায়। ব্যবসায়ীরা জানান, ইলিশের গায়ে বৈশাখের হাওয়া লেগেছে। পহেলা বৈশাখ যতো এগিয়ে আসবে দাম তত বাড়বে। কিন্তু পহেলা বৈশাখের সাথে কী সম্পর্ক রয়েছে ইলিশের? নতুন বর্ষের প্রথমদিন কি ইলিশ খেতেই হবে? এ প্রসঙ্গে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, বাংলা নববর্ষের যে ঐতিহ্য তাতে ইলিশ খাওয়ার কোনো সম্পর্ক নেই। এদিন কত ধরনের ভর্তা করা যায়, সবজি রান্না করা যায় এসব হতে পারে। সেখানে কোরমা, পোলাও, ইলিশের সম্পর্ক নেই। এটা একটা বাণিজ্যিক উপকরণ। কেউ যদি ইচ্ছে করে নববর্ষে ইলিশ খায়, তা হলে আলাদা বিষয়। কিন্তু পহেলা বৈশাখের সাথে এর কোনো সম্পর্ক নেই।

 

গতকাল বাজারে ৫০০ গ্রাম ওজনের ইলিশ ৭০০ থেকে ৭৫০ টাকা, ১ কেজির কম ওজনের ইলিশ ১২শ থেকে দেড় হাজার টাকায় বিক্রি হয়। আর এক কেজির বেশি ওজন হলেতো কথাই নেই। প্রতিটি এক কেজির বেশি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ২ হাজার টাকার উপরে। যা সপ্তাহখানেক আগে এর প্রায় অর্ধেক দামে বিক্রি হয়েছে।

 

শান্তিনগর বাজারের মাছ ব্যবসায়ী রফিকউদ্দিন বলেন, পহেলা বৈশাখ উপলক্ষে মাছের চাহিদা বেড়ে যায়। কিন্তু এ সময়ে চাহিদা অনুযায়ী বাজারে ইলিশের সববরাহ কম। তাই দাম বেশি। তিনি বলেন, মোকাম থেকে আমরা বেশি দামে ইলিশ কিনি। তাই আমাদেরও বেশি দামে বিক্রি করতে হয়।

 

কাওরান বাজারের মাছ ব্যবসায়ী নাজমুল বলেন, বৈশাখ উপলক্ষে অনেকেই আগেভাগে ইলিশ কিনছেন। তাই দাম বাড়ছে। এই মাছ ব্যবসায়ী বলেন, সামুদ্রিক ইলিশের চেয়ে মিঠা পানির ইলিশের কদর বেশি। তাই দামটা একটু বেশি হলেও বরিশাল, ভোলা ও চাঁদপুরের ইলিশের প্রতি ক্রেতাদের আগ্রহ। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন ইলিশের মৌসুম না হওয়ায় সরবরাহ কম। তবে মে মাসের শুরুর দিকে ইলিশের বাজার স্বাভাবিক হয়ে যাবে।

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71