শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯
শুক্রবার, ৬ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খানের পদত্যাগ
প্রকাশ: ১০:১৭ am ১৮-০৪-২০১৮ হালনাগাদ: ১০:১৭ am ১৮-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


মালিকানা পরিবর্তনের পর ইসলামী ব্যাংককে গোছানোর দায়িত্ব নিয়ে এক বছরেও বড় কোনো সাফল্য না দেখানোর প্রেক্ষাপটে চেয়ারম্যানের দায়িত্ব ছেড়েছেন আরাস্তু খান। একই সঙ্গে পদত্যাগ করেছেন ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুরুল ইসলাম। দুজনই সরকারের সাবেক সচিব।

তিনি পদত্যাগ করায় বেসরকারি ব্যাংকটির চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছেন স্বতন্ত্র পরিচালক অধ্যাপক নাজমুল হাসান।

মঙ্গলবার ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় চেয়ারম্যান পরিবর্তন হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। আরাস্তু খানের পদত্যাগের কারণ জানা যায়নি। 

ব্যাপক আলোচনার মধ্যে মালিকানা পরিবর্তনের পর এক বছর আগে ২০১৭ সালের ৫ জানুয়ারি চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছিলেন সাবেক সচিব আরাস্তু খান। তার আগে কমার্স ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন তিনি।

পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য আরাস্তু খান অতিরিক্ত সচিব থাকাকালে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে দায়িত্ব পালন করেন। তার আগেও দীর্ঘ দিন অর্থ মন্ত্রণালয়ে ছিলেন তিনি।

আইএফআইসি, কর্মসংস্থান, অগ্রণী ব্যাংকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংকের পরিচালক ছিলেন তিনি।

আরাস্তু খান চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর ইসলামী ব্যাংককে চাঙা করার আশা দেখিয়েছিলেন। তবে প্রথম নয় মাসে আয় কমে গিয়েছিল দেশের বৃহত্তম বেসরকারি ব্যাংকটির।

মঙ্গলবারের সভায় নতুন চেয়ারম্যান হিসেবে ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাজমুল হাসানের নাম প্রস্তাব করা হয়েছে। নতুন চেয়ারম্যান নাজমুল হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইন্সটিটিউটের অনারারি অধ্যাপক।

১৯৭৫ সালে ঢাকা ইউনিভার্সিটির প্রভাষক হিসাবে কর্মজীবন শুরু করেন অধ্যাপক নাজমুল। পরে তিনি উন্নয়ন অর্থনীতিতে মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি নেন।

১৯৯৩ পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক হওয়া নাজমুল একই সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটিতেও কাজ করতেন।

যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটিতে পরামর্শক হিসাবে কাজ করা এই অধ্যাপক সেখানে বিভিন্ন পিএইচডি কমিটিরও সদস্য ছিলেন।

ডেনমার্কের রয়্যাল এগ্রিকালাচারাল অ্যান্ড ভেটেরিনারি ইউনিভার্সিটিরও ভিজিটিং প্রফেসর ছিলেন তিনি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71