সোমবার, ১৭ জুন ২০১৯
সোমবার, ৩রা আষাঢ় ১৪২৬
 
 
উত্তাল প্যারিস, পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত শতাধিক
প্রকাশ: ০৪:২৭ pm ০২-১২-২০১৮ হালনাগাদ: ০৪:২৭ pm ০২-১২-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ফ্রান্সের প্যারিসে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভের সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর ১৪ জনসহ আহত হয়েছে শতাধিক মানুষ।  আটক করা হয়েছে ৩শ বিক্ষোভকারীকে।  

রাজধানী প্যারিসের প্রাণকেন্দ্রে সঁজ এলিসে অ্যাভিনিউতে বিক্ষোভকারীরা পুলিশের ওপর হামলা চালালে তাদের ওপর টিয়ার গ্যাস ও গরম পানি ছোড়ে পুলিশ। এ বিক্ষোভে দেশটির বিভিন্ন এলাকায় প্রায় ৭৫ হাজার মানুষ অংশ নিয়েছে বলে জানায় ফ্রান্সের  স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

জ্বালানি তেলের দাম বাড়ায় জীবনযাত্রার খরচ বেড়েছে-- এমন অভিযোগে প্রায় তিন সপ্তাহ ধরে দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। দেশটির বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের দেড় বছরের শাসনকালে এ বিক্ষোভকেই সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

এদিকে, বিক্ষোভকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। 

ফ্রান্সে গত এক বছরে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানো হয়েছে। দেশটির বেশিরভাগ গাড়িতে ডিজেল ব্যবহার করা হয়ে থাকে। গত দশকের পর এখনই দেশটিতে তেলের দাম সবচেয়ে বেশি। বিশ্ববাজারে তেলের দাম কমলেও প্রেসিডেন্ট ফ্রান্সের সরকার সেখানে ‘পরিষ্কার গাড়ি ও জ্বালানি’ প্রচারাভিযানের অংশ হিসেবে তেলের ওপর হাইড্রোকার্বন ট্যাক্স বাড়িয়েছে।

বিক্ষোভকারীদের অভিযোগ, ম্যাক্রন গরিবদের বর্জন করছেন। অন্যদিকে এক ভাষণে ম্যাক্রনও স্বীকার করেছেন যে, তিনি সত্যিকার অর্থে নেতাদের সঙ্গে ফরাসি জনগণকে পুনর্মিলিত করতে পারেননি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71