সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
সোমবার, ৫ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
উন্নত দেশ গড়তে চাই আলোকিত মানুষ : সংস্কৃতিমন্ত্রী
প্রকাশ: ১২:৩২ am ২৫-০৫-২০১৭ হালনাগাদ: ১২:৩২ am ২৫-০৫-২০১৭
 
 
 


ডেস্ক নিউজ: ২০২১ সালের মধ্যে দেশ মধ্যম আয়ে উন্নীত হবে উল্লেখ করে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, ‘যারা প্রকৃত জ্ঞানে গড়ে উঠেন তারাই আলোকিত মানুষ হন।

উন্নত দেশ গড়তে এখন চাই আলোকিত মানুষ। আমাদের সন্তানরা আলোকিত মানুষ হচ্ছে কিনা সেদিকে সকলকে নজর রাখতে হবে। ’

বুধবার দুপুরে নীলফামারী সরকারী কলেজে অনার্স ও ডিগ্রি পাস কোর্সের প্রথম বর্ষের শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মাদক ও জঙ্গিবাদের বিষয়ে আসাদুজ্জামান নূর বলেন, ‘মাদক এবং জঙ্গিবাদ এটি মস্তিস্কের ব্যাপার। যা পুলিশ দিয়ে নিয়ন্ত্রণ সম্ভব নয়। সন্তানদের প্রকৃত শিক্ষিত করতে পারলে মাদক গ্রহণ করবে কেন, জঙ্গিবাদ ধারণ করবে কেন ?

সংস্কৃতিমন্ত্রী বলেন, ‘পরীক্ষার ফল কতটা ভালো করলাম, কি গ্রেড পেলাম, এটি নিয়ে ব্যস্ত থাকলে চলবে না। আর ভালো ফল করার জন্য নিদিষ্ট কতগুলো প্রশ্ন মুখস্থ করলে প্রকৃত জ্ঞানী হওয়া যায় না। এজন্য সৃজনশীল হওয়া প্রয়োজন। ’

তিনি আরো বলেন, ‘প্রকৃত জ্ঞান অর্জনের জন্য লেখাপড়া করতে হবে। এজন্য পাঠ্য বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়তে হবে। ’ 

এ সময় শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশে নূর বলেন, ‘প্রত্যেক মানুষের মধ্যে সৃজনশীলতা আছে, সেটিকে কাজে লাগানোর সুযোগ করে দিতে হবে। মুখস্থ করে তথ্য সংগ্রহ করা যায়, কিন্তু জ্ঞান অর্জন করা যায় না। আর ওই লেখাপড়া নির্ভর করে যিনি শিখছেন এবং যিনি শিখাচ্ছেন।

মন্ত্রী বলেন, রাজনীতিতে নানা মত থাকতে পারে। কিন্তু রাজনীতির প্রধান লক্ষ্য হবে মানুষের কল্যাণ। ওই কল্যাণের রাজনীতির জন্য প্রয়োজন আলোকিত মানুষ। আমরা অন্ধকারের বাংলাদেশ চাই না। আলোর বাংলাদেশ চাই। এই আলোর বাংলাদেশ গড়তে জ্ঞানের আলোয় শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে। ’

কলেজের অধ্যক্ষ দেবীপ্রসাদ রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আহমেদ হোসেন, পুলিশ সুপার মো. জাকির হোসেন খান, নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মুজিবুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, শিক্ষক ওবায়দুল আনোয়ার, শিক্ষার্থী আনিকা নাওয়ার, নার্গিস পারভিন, দিনবন্ধু রায় প্রমুখ।  

 

 

এইবেলাডটকম/পিসিএস 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71