সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
উন্নয়নশীল দেশের স্বীকৃতিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসব
প্রকাশ: ০৯:৫৯ am ২২-০৩-২০১৮ হালনাগাদ: ১০:০০ am ২২-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে ওঠার যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে উৎসব হবে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে। 

শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, গত ১৫ মার্চ সংশ্লিষ্টদের কাছে এ বিষয়ে চিঠি পাঠানো হয়। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসব করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তর।

নির্দেশনা অনুযায়ী, বৃহস্পতিবার বেলা ১১টায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবের মধ্যে রয়েছে আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা, চিত্র প্রদর্শনী, ছবি আঁকা ও রচনা প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

জাতিসংঘের কাছ থেকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে ওঠার যোগ্যতা অর্জনের স্বীকৃতিপত্র গত ১৬ মার্চ সন্ধ্যায় নিউ ইয়র্কে বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের হাতে তুলে দেওয়া হয়। চিঠিটি তুলে দেন সিপিডি সেক্রেটারিয়েটের প্রধান রোলান্ড মোলেরাস।

গত ১৫ মার্চ সিপিডি জাতিসংঘ সদর দপ্তরে এডিসি ক্যাটাগরি থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনসংক্রান্ত ঘোষণা প্রদান করে। সে অনুযায়ী এই চিঠি হস্তান্তর করা হয়। তবে চূড়ান্তভাবে এই যোগ্যতা অর্জন করতে আরো ছয় বছর উন্নতির ধারাবাহিকতা বজায় রাখতে হবে। এরপর ২০২৪ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে আনুষ্ঠানিকভাবে উন্নয়নশীল দেশের স্বীকৃতি মিলবে।

স্বল্পোন্নত দেশের মর্যাদা থেকে বাংলাদেশের উত্তরণে যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে ঢাকা মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আজ বেলা ১১টায় শিক্ষার্থী এবং শিক্ষকরা প্রতিষ্ঠানের সামনে সমবেতভাবে দাঁড়িয়ে শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন এবং সাফল্যের তথ্যাবলি সম্বলিত ফেস্টুন, প্লাকার্ড নিয়ে সারিবদ্ধভাবে ৩০ মিনিট অবস্থান করবে। সাড়ে ১১টায় আলোচনা অনুষ্ঠান, চিত্র প্রদর্শনী, ছবি আঁকা ও রচনা প্রতিযোগিতা, সাস্কৃতিক অনুষ্ঠান হবে।

উন্নয়নশীল দেশের কাতারে ওঠার যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে ঢাকার বাইরে বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে ছাত্র, শিক্ষক, অভিভাবকদের নিয়ে আনন্দ শোভাযাত্রা, চিত্র প্রদর্শনী ছবি আঁকা, রচনা প্রতিযোগিতা, সাস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা অনুষ্ঠান হবে।

এদিকে বাংলাদেশের স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন উপলক্ষে আজ রাজধানীসহ সারা দেশে জাতীয়ভাবে বিভিন্ন কর্মসূচি পালিত হবে। এর অংশ হিসেবে এদিন সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা প্রদান করা হবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে জাতিসংঘের স্বীকৃতিপত্র। স্বীকৃতিপত্র তুলে দেবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ অন্যান্য মন্ত্রীরা।

বর্তমান সরকারের ঐতিহাসিক সাফল্য সর্বস্তরে উদযাপন করা হবে। এ উপলক্ষে রাজধানীর বিভিন্ন স্থান থেকে সরকারি কর্মকর্তা ও কর্মচারীসহ নানা শ্রেণি-পেশার মানুষ ব্যানার, ফ্যাস্টুনসহ শোভাযাত্রা নিয়ে বিকাল ৩টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগদান করবেন।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71