সোমবার, ২২ অক্টোবর ২০১৮
সোমবার, ৭ই কার্তিক ১৪২৫
 
 
এই পাস-ফেলের কোনো মানেই নেই: মাশরাফি
প্রকাশ: ০২:৫৫ pm ০৬-০৫-২০১৮ হালনাগাদ: ০২:৫৫ pm ০৬-০৫-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


এসএসসি পরীক্ষায় কেউ জিপিএ ৫ পাবে, কেউ পাবে না। কেউ আনন্দে উদ্বেল হবে, কারও হয়তো ফলটা মনমতো হবে না। কিন্তু এটাই তো জীবনের শেষ পরীক্ষা নয়। ফল যা-ই হোক, তাকাতে হবে সামনের দিকে। লিখেছেন বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা

যারা এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করেছেন, তাদের অভিনন্দন। আর যারা ভালো করেননি, তাদের জন্য অগ্রিম শুভেচ্ছা। আপনার জন্য নিশ্চয়ই ভবিষ্যতে আরও বড় কিছুই অপেক্ষা করছে।

আমার কাছে জীবনটা শুধু জিপিএ ৫ বা গোল্ডেন ‘এ’র মধ্যেই সীমাবদ্ধ নয়। আমার কাছে জীবনের মানে অনেক বড়। পরীক্ষায় সবাই ভালো করবে না, সবাই জিপিএ ৫ পাবে না, কেউবা উত্তীর্ণই হবে না—এটাই স্বাভাবিক। তাই বলে কারও মধ্যে মেধা বা সামর্থ্যের কমতি আছে, তা তো নয়। একেকজন মানুষ একেকভাবে নিজের মেধা আর সামর্থ্য ফুটিয়ে তোলে। কেউ পড়ালেখায়, কেউ অন্যভাবে। আপনি যদি পরীক্ষায় খারাপ করেই থাকেন, তাহলে ধরে নিতে হবে, আপনার মধ্যে এমন কোনো মেধা লুকিয়ে আছে, যেটির খবর এখনো আপনি নিজেও জানেন না। অপেক্ষা করুন, ধৈর্য ধরুন। নিজেই হয়তো একদিন নিজেকে চমকে দেবেন।

আর যদি মনে করে থাকেন, আপনি পড়ালেখাতেই ভালো করবেন, তাহলেও সুযোগ আছে। একবার পরীক্ষা খারাপ হয়েছে বলে যে বারবারই খারাপ হবে, এমন কোনো কথা নেই। ভুল থেকে শিখে আগামীবার আপনিও হয়তো বিজয়চিহ্ন দেখিয়ে সেলফি তুলবেন। এটাই জীবন। আজ হারবেন তো কাল জিতবেন। আর আমি মনে করি, ভুল-ত্রুটি যা হওয়ার জীবনের শুরুতে হয়ে গেলেই ভালো। শোধরানোর কাজটাও তখন তাড়াতাড়ি হয়, সহজও হয়। কাজেই পরীক্ষায় খারাপ করে ভেঙে পড়াটা বোকামি। তাতে আপনি আরও বড় কোনো সুযোগই হাতছাড়া করবেন।

অনেকে পরীক্ষায় খারাপ করে এমন কাণ্ড করে বসে, যেটা তার পরিবার-পরিজনদেরই মহা বিপদে ফেলে দেয়। এই ভুল কেউ করবেন না। আপনি যে চমৎকার ফলের আশায় ছিলেন, যেটি হয়নি বলে আপনি ভেঙে পড়েছন; একটু ভাবুন তো, আপনার কাছে সেই ফলাফলটা বড়, নাকি আপনি বড়? আপনি নিজের কোনো ক্ষতি করলে তাতে কি আপনার পরিবারই আরও বড় ক্ষতির মধ্যে পড়বে না! মানুষ আবেগপ্রবণ। পরীক্ষার ফলাফল দেখে আনন্দ-উল্লাস বা মন খারাপ করা, সবই আবেগের বশে হয়। সেই আবেগকে নিয়ন্ত্রণ করুন। দেখবেন আপনিই জয়ী।

যারা ভালো ফল করবেন, তাদের জন্য ভবিষ্যতে আরও বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। এই ভালোটা ধরে রাখার চ্যালেঞ্জ। জীবন তো আর একটা পরীক্ষাতেই আটকে থাকবে না। সামনে আরও বড় বড় পরীক্ষা আসবে। একসময় দেখবেন আজকের ফলাফলটা কিছুই নয়। এই পাস-ফেল এগুলোর কোনো মানেই নেই। জীবনটা অন্য কোনো মোড়ে ঘুরে গেছে। আপনি অন্যভাবে বড় কিছু করবেন। যারা আজ ভালো করলেন বা ভালো করতে পারলেন না, তারা সেই দিনের অপেক্ষায় থাকুন। কারণ, জীবন এখানেই শেষ নয়।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71