বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯
বৃহঃস্পতিবার, ১২ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
এক দশকের মধ্যেই তৈরি হবে উড়ুক্কু ট্যাক্সি
প্রকাশ: ০৯:১৩ pm ০৯-০৩-২০১৮ হালনাগাদ: ০৯:১৩ pm ০৯-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


এক দশকের মধ্যেই উড়ুক্কু ট্যাক্সির প্রযুক্তি প্রস্তুত হবে বলে আশা প্রকাশ করছে পোর্শ। বর্তমানে উড়ুক্কু ট্যাক্সির প্রযুক্তি নিয়ে গবেষণা চালাচ্ছে বেশ কিছু প্রতিষ্ঠান। 

ফোক্সভাগেনের স্পোর্টস গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মঙ্গলবার জানিয়েছে, বাস্তবে এই ট্যাক্সি আসতে এক দশক সময় লাগতে পারে। যানজটপূর্ণ শহুরে অঞ্চলের জন্য নতুন সমাধান আনতে উড়ুক্কু ট্যাক্সির ব্লুপ্রিন্ট তৈরির প্রাথমিক পর্যায়ে রয়েছে পোর্শ, জেনেভা অটো শো–তে এ কথা জানিয়েছেন প্রতিষ্ঠানটির গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান মাইকেল স্টেইনার।

এক সাক্ষাৎকারে স্টেইনার বলেন, বর্তমানে ঘনবসতিপূর্ণ অঞ্চলে ব্যক্তিগত গতিশীলতা কীভাবে বাড়ানো যায় সেটিই খুঁজছি আমরা এবং ভবিষ্যতে সবাই যাতে তাদের চাহিদামতো যাতায়াত করতে পারেন সেটিও খতিয়ে দেখা হচ্ছে।

উডুক্কু গাড়ির নকশার জন্য অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করতে পারে পোর্শ। পরিবহন বাজারকে পরিবর্তন করতে প্রথাগত গাড়ি থেকে শুরু করে স্বচালিত গাড়িকে রাইড–হেইলিং অ্যাপের মাধ্যমে শেয়ার ব্যবস্থার আওতায় আনতে পারে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি প্রথম পরীক্ষায় সফল হয়েছে এয়ারবাসের ‘ভাহানা’ নামের উড়ুক্কু ট্যাক্সি। চলতি বছর জানুয়ারি মাসের শেষ দিকেই প্রথমবার আকাশে ওড়ে উডুক্কুযানটি। এবার এটির ভিডিও ফুটেজ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। সর্বোচ্চ ১৬ ফুট উচ্চতায় মাত্র ৫৩ সেকেন্ডের জন্য আকাশে উড়েছে ভাহানা। দুই বছর আগে এই প্রকল্পের ঘোষণা দেয় এয়ারবাস। প্রতিষ্ঠানটির বিশ্বাস, কোনো একদিন রাস্তার গাড়ির তুলনায় চার গুণ বেগে চলবে এই উড়ুক্কু ট্যাক্সি। একবার চার্জে সর্বোচ্চ ৫০ মাইল পর্যন্ত চলতে পারবে এটি। এতে খরচ হবে গাড়ি বা ট্রেনে যাতায়াত করার মতোই।


আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71