বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯
বৃহঃস্পতিবার, ৩রা শ্রাবণ ১৪২৬
 
 
এডিবি ৫৮৩ মিলিয়ন ডলার ঋণ দেবে রিলায়েন্সকে 
প্রকাশ: ০৮:১২ pm ০৫-১২-২০১৭ হালনাগাদ: ০৮:১২ pm ০৫-১২-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) পরিচালক পর্ষদ তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও বিদ্যুৎ প্রকল্পে রিলায়েন্স বাংলাদেশ কোম্পানিকে আংশিক ঝুঁকি বহনের নিশ্চয়তা দিয়ে ৫৮৩ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে।

এ প্রকল্পের অধীনে ঢাকার পাশে মেঘনাঘাটে বিদ্যুৎ উৎপাদন এবং চট্টগ্রামের দক্ষিণে কুতুবদিয়া দ্বীপে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেন্দ্রে ব্যাপকভাবে বিদ্যুৎ উৎপাদন এবং জ্বালানি শক্তি অবকাঠামো বাড়ানো হবে।

এডিবি জানিয়েছে, এই ঋণ সহায়তায় নতুন তরল প্রকৃতিক গ্যাস আমদানি সুবিধা অনুমোদন থাকবে, যা দেশের অভ্যন্তরে বিদ্যমান গ্যাসভিত্তিক প্রযুক্তিকে টেকসই করবে এবং বর্ধিত চাহিদা মিটিয়ে উন্নয়নে ভূমিকা রাখবে।

এডিবির অর্থায়ন প্যাকেজের মধ্যে আংশিক ঝুঁকির নিশ্চয়তাসহ বিদ্যুৎ উৎপাদন ও এলএনজি কেন্দ্রে সুবিধা অন্তর্ভুক্ত রয়েছে। প্রকল্পের মোট ব্যয় প্রায় এক বিলিয়ন ডলার।

এডিবি'র প্রাইভেট সেক্টর অপারেশনস ডিপার্টমেন্টের ডিরেক্টর জেনারেল (ডিজি) মাইকেল ব্যারো বলেন, রিলায়েন্সের সঙ্গে এডিবি অংশদারিত্বের মাধ্যমে বাংলাদেশে জ্বালানি শক্তির অবকাঠামো উন্নয়ন করে দেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করবে। এক্ষেত্রে এডিবির ভূমিকা সরাসরি ঋণদাতা ও নিশ্চয়তাদাতার। বিপুল চাহিদা অনুযায়ী রিলায়েন্সের বিদ্যুৎ শক্তি গতিশীল করায় ভূমিকা রাখবে এডিবি। 


আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71