মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮
মঙ্গলবার, ২৭শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
এবার কৃত্রিম চাঁদ বানাবে চীন
প্রকাশ: ১০:৪৮ am ২১-১০-২০১৮ হালনাগাদ: ১০:৪৮ am ২১-১০-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


গবেষণা আর আবিষ্কারের মাধ্যমে মানুষ অনেক অসাধ্যকে সাধন করলেও প্রকৃতির প্রয়োজনীয়তা হয়তো কখনও শেষ হবে না। কিন্তু বিজ্ঞানের জয়যাত্রাও থেমে থাকবে না। একের পর এক বিস্ময়কর আবিষ্কারের মাধ্যমে এগিয়ে যাচ্ছে সভ্যতা। এরই ধারাবাহিকতায় এবার কৃত্রিম চাঁদ তৈরির উদ্যোগ নিয়েছে চীন। এ উদ্যোগে তাঁরা ইতিমধ্যে অনেক দূর এগিয়েছে বলে জানা গিয়েছে।

চীনের সিচুয়ান প্রদেশের চেংডু শহরে অবস্থিত তিয়ানফু নিউ ডিস্ট্রিক্ট সিস্টেম সায়েন্স রিসার্চ ইন্সটিটিউটের প্রধান ইউ চুনফেং জানিয়েছেন, ২০২০ সালের মধ্যে তাঁরা তিনটি কৃত্রিম চাঁদ তৈরি করে ফেলবেন।

জানা গেছে, এই তিনটি চাঁদ কোন কক্ষপথে, কীভাবে রাখা হবে তাও আগামী দু’‌বছরের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে। তারপর ২০২২ সালে সেই তিনটি কৃত্রিম চাঁদ মহাকাশে পাঠানো হবে। এই চাঁদগুলি আসলে বড় উপগ্রহ, যাতে থাকবে বড় বড় আয়না, যা সূর্যের আলো পৃথিবীতে আরও বেশি ভালো করে প্রতিফলিত করবে।

চুনফেং জানিয়েছেন, আয়না থেকে প্রতিফলিত সূর্যালোক চারপাশের প্রায় ৫০ কিলোমিটার এলাকা আলোকিত করবে এবং তার ঔজ্জ্বল্য চাঁদের থেকে প্রায় আটগুণ বেশি হবে। চাঁদ পৃথিবীকে প্রদক্ষিণ করে ৩৮০০০০ কিলোমিটার দূর থেকে। আর কৃত্রিম চাঁদগুলি পৃথিবী থেকে ৫০০ কিলোমিটার দূরের কক্ষপথে রাখা হবে।

এদিকে অন্যান্য দেশের বিজ্ঞানীরা মনে করছেন, কৃত্রিম চাঁদের ফলে দিন-রাতের তারতম্যে পার্থক্য হয়ে পৃথিবীর জীবনচক্রে বিঘ্ন ঘটতে পারে।

তাঁদের আশ্বস্ত করে চুনফেং বলেন, ওই প্রতিফলিত আলো যেহেতু মানুষের তৈরি তাই তা নিয়ন্ত্রণ করা যাবে। এবং কোনও প্রাকৃতিক দুর্যোগ ঘটলে সেখানে রাতে উদ্ধারকাজে যে বাধা হয় তা আর হবে না। পৃথিবী থেকে ওই চাঁদগুলোকে উজ্জ্বল তারার মতোই দেখতে লাগবে বলে জানান তিনি।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71