শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮
শুক্রবার, ২রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
এবার পর্দায় ‘ভারত কেশরী’ শ্যামাপ্রসাদ
প্রকাশ: ০৪:৪২ pm ২৬-০৩-২০১৮ হালনাগাদ: ০৪:৪২ pm ২৬-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


চেয়েছিলেন অবিভক্ত ভারতবর্ষ। কিন্তু আজ খণ্ডিত হয়েছে তাঁর অবয়ব। মাখানো হয়েছে কালি। ত্রিপুরার মূর্তি ভাঙার আঁচ এভাবেই পড়েছে বাংলায়। কেওড়াতলায় ভাঙচুর করা হয়েছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তি। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ফলকে তাঁর নামের উপর পড়েছে কালির প্রলেপ। মূর্তি ভাঙার রাজনীতি এভাবেই মাথাচাড়া দিয়ে উঠেছে ভারতবর্ষে। আর এমন পরিস্থিতিতেই দেশের ইতিহাসে ভারত কেশরীর মাহাত্ম্য জনগণের সমক্ষে তুলে ধরতে চলেছেন পরিচালক মিলন ভৌমিক। হ্যাঁ, খুব শিগগিরিই প্রেক্ষাগৃহে মুক্তি পাবে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জীবন কাহিনি।

বাংলা-হিন্দি দুই ভাষাতে মুক্তি পেতে চলেছে এ ছবি। বাংলায় নাম রাখা হয়েছে ‘দাঙ্গা- দ্য রায়ট’। আর হিন্দিতে ‘১৯৪৬- দ্য ক্যালকাটা কলিং’। দুই ভাষাতেই ভারত কেশরীর চরিত্র পর্দায় ফুটিয়ে তুলেছেন গজেন্দ্র চৌহান। ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার প্রাক্তন চেয়ারম্যান। 

জানা গেছে,  দুই বছর আগে ছবির কাজ শুরু করেছিলেন মিলন ভৌমিক। কলকাতাতেই ছবির মুক্তি চেয়েছিলেন তিনি। কারণ কলকাতার মতো শহরের এমন সিনেমা দেখা প্রয়োজন। শ্যামাপ্রসাদের মতো ব্যক্তিত্বকে চেনা প্রয়োজন। এমনটাই মনে করেন পরিচালক। সে কারণেই সিবিএফসি-র কাছে ইউএ সার্টিফিকেটের জন্য আবেদন করা হয়েছিল। কিন্তু সে শংসাপত্র এখনও মেলেনি। তবে হাল ছাড়তে নারাজ ছবির নির্মাতারা। খুব শিগগিরিই সার্টিফিকেট মিলবে বলেই আশা তাঁদের।

এদিকে কলকাতা, ত্রিপুরা, গুয়াহাটি-সহ একাধিক বিজেপি শাসিত রাজ্যে ছবিটির স্পেশ্যাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করা হয়েছে। জানা গেছে, যে ত্রিপুরা থেকে মূর্তি ভাঙার এই রাজনীতির সূত্রপাত হয়, সেখানে ৪ এপ্রিল সিনেমাটি দেখানো হবে। উপস্থিত থাকবেন ত্রিপুরার সদ্য নির্বাচিত মুখ্যমন্ত্রী বিপ্লব দেব ও রাজ্যপাল তথাগত রায়। আর সব ঠিক থাকলে গুয়াহাটিতে স্পেশ্যাল স্ক্রিনিং আট তারিখ। কলকাতায় এপ্রিল মাসের ১০ তারিখ দেখানো হবে ছবিটি। উপস্থিত থাকবেন বিজেপির জাতীয় সচিব তথা প্রাক্তন রাজ্য সভাপতি রাহুল সিনহা-সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা। দিল্লিতেও বিশেষ স্ক্রিনিংয়ের চেষ্টা চলছে। আর সিবিএফসি-র শংসাপত্র মিললেই প্রেক্ষাগৃহে সাধারণ দর্শকদের দরবারে পৌঁছে যাবে ভারত কেশরীর কাহিনি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71