বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯
বৃহঃস্পতিবার, ১৩ই আষাঢ় ১৪২৬
 
 
এভারেস্টে মানববর্জ্যের স্তুপ, নিয়ম মানছেন না কেউই!
প্রকাশ: ০৪:৩২ pm ২৭-০৫-২০১৮ হালনাগাদ: ০৪:৩২ pm ২৭-০৫-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে এখন দুর্গন্ধময় পরিবেশ বিরাজ করছে। সেখানে মানুষের বিষ্ঠার স্তুপ চতুর্দিকে ছড়িয়ে পড়েছে।সম্প্রতি ফিরে আসা পর্বতারোহীরা এমন অভিযোগ এনেছেন বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। 

পর্বতারোহীরা যখন এভারেস্ট আরোহণের জন্য বিভিন্ন উচ্চতায় ক্যাম্প করে থাকেন- সে সময় তারা তাদের মানববর্জ্য নির্দিষ্ট স্থানে না ফেলে সেখানেই ফেলে আসছেন। এ কারণে এমন সমস্যার সৃষ্টি হয়েছে।

২০১৪ সালে নেপাল সরকার পর্বতারোহীদের জন্য কিছু নীতিমালা প্রণয়ন করেছিল। সেই নীতিমালায় বলা হয়, অভিযান শেষে এভারেস্ট থেকে নামার সময় নিজেদের বর্জ্যসহ কমপক্ষে আট কেজি আবর্জনা বহন করে আনতে হবে। কিন্তু নেপাল সরকারের এ নিয়ম কেউ মানছে না। চলতি বছরের মার্চে এভারেস্ট থেকে অন্তত ১০০ টন বর্জ্য বিমানে করে অপসারণের জন্য এক বড় কার্যক্রম হাতে নেয় নেপাল সরকার। 

মেক্সিকান পর্বতারোহী লিয়ানো গনজালেস বলেন, এভারেস্টের শীর্ষ বিন্দুর কাছেও বর্জ্য পড়ে থাকতে দেখা গেছে। এসব আবর্জনার মধ্যে আছে বোতল, তাঁবু, মই, খালি অক্সিজেন সিলিন্ডার থেকে শুরু করে অনেক কিছু। এগুলো সবই ফেলে আসছেন পর্বতারোহীরা।

পর্বাতরোহীদের দিক নিদের্শক এক ব্যক্তি বলেছেন, কোন কোন জায়গায় এমন অবস্থা যে একটা তাঁবু ফেলার মতো পরিষ্কার জায়গাও নেই।

বিবিসি বলছে, এ মৌসুমে প্রায় ৫০০ জন সফলভাবে এভারেস্ট শৃঙ্গে আরোহণ করেছেন। একেকটি দলে পর্বতারোহীরা ছাড়াও শত শত নির্দেশক এবং মালপত্র বহনকারী থাকেন। এসবের জন্য এভারেস্ট এলাকার ব্যাপক দূষণের খবর অনেকদিন ধরেই আলোচনার বিষয় হয়ে উঠেছে।


বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71