শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮
শুক্রবার, ২রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
এমপিওভুক্তির তালিকায় ১০০০ শিক্ষা প্রতিষ্ঠান
প্রকাশ: ০৩:৩৪ pm ২১-০৬-২০১৮ হালনাগাদ: ০৩:৩৪ pm ২১-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


সরকারের শেষ বছরে শিক্ষকদের মুখে হাসি ফুটছে। নির্বাচনের আগেই বেসরকারি স্কুল, কলেজ ও মাদরাসার এমপিওভুক্তি (মান্থলি পেমেন্ট অর্ডার) করতে যাচ্ছে সরকার। এতে করে ৬ বছর বন্ধ থাকার পর অবশেষে জট খুলছে নতুন শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির। 

২০১৮-২০১৯ অর্থবছরে আরো ১ হাজার বেসরকারি স্কুল, কলেজ ও মাদরাসা এমপিওভুক্তি করবে সরকার। প্রতি সংসদীয় আসনে ৩টি করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। এর বাইরে বিশেষ ও অগ্রাধিকার ক্যাটাগরিতে আরো ১শ’ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি হবে। ইতিমধ্যে এমনই ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এদিকে বুধবার বিকেলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য একটি বাছাই কমিটি এবং অনলাইনে আবেদন গ্রহণ ও ব্যবস্থাপনার জন্য আরেকটি কারিগরি কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। এই দুটি কমিটি গঠন করে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ প্রজ্ঞাপন জারি করে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদের নেতৃত্বে গঠন করা হয়েছে ৯ সদস্যের ‘প্রতিষ্ঠান বাছাই কমিটি’। কমিটির সদস্যরা হলেন বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব (বেসরকারি মাধ্যমিক), যুগ্ম সচিব (আইন), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের পরিচালক (মাধ্যমিক), পরিচালক (কলেজ), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব (কলেজ), জ্যেষ্ঠ সহকারী সচিব (বাজেট) এবং সদস্য সচিব হিসেবে থাকবেন যুগ্ম সচিব (বেসরকারি মাধ্যমিক-৩)। এই কমিটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী নতুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য সরকারের কাছে সুপারিশ করবে। প্রতিষ্ঠানের আবেদনের তথ্যে কোনো অনিয়ম বা অসামঞ্জস্য থাকলে তা পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও সরকারের কাছে সুপারিশ করবে। প্রাসঙ্গিক অন্যান্য বিষয়েও এই কমিটি সুপারিশ করবে।

অন্যদিকে অনলাইনে আবেদন গ্রহণের জন্য (ব্যানবেইস) মহাপরিচালক মো. ফসিউল্লাহর নেতৃত্বে গঠন করা হয়েছে ৮ সদস্যের কারিগরি কমিটি। এই কমিটিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিসহ শিক্ষা মন্ত্রণালয়, অধিদফতরের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট, প্রোগ্রামারসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সদস্য হিসেবে রাখা হয়েছে।

এই কমিটি নীতিমালা অনুযায়ী শর্ত পূরণ করা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুত করার জন্য অনলাইনে আবেদন গ্রহণ করবে। আবেদনগুলোর ডেটা প্রসেসিং কার্যক্রমও তদারক করবে এই কমিটি। সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুত করা শিক্ষা প্রতিষ্ঠানেরে গ্রেডেশন তালিকা ‘প্রতিষ্ঠান বাছাই কমিটির’ কাছে উপস্থাপন করবে এই কমিটি।

এদিকে এমপিও ঘোষণা দিতে সময় বেঁধে দিয়েছেন আন্দোলনরত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন। ২৩ জুনের মধ্যে এমপিওভুক্তির বিষয়ে কোনো সিদ্ধান্ত না হলে নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা অনশনসহ কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। দাবি আদায়ে বিভিন্ন কর্মসূচি পালন করছেন নন-এমপিও শিক্ষকরা।

অন্যদিকে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য এমপিও নীতিমালা ২০১৮ ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই নীতিমালার আলোকে স্কুল ও কলেজ এমপিওভুক্ত করা হবে। এমপিও নীতিমালায়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীদের চাকরিতে নিয়োগের সর্বোচ্চ বয়সসীমা ও অবসরের বয়স নির্দিষ্ট করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির শর্তে শিক্ষা প্রতিষ্ঠানের দূরত্ব, শিক্ষার্থী সংখ্যা, পাবলিক পরীক্ষার ফলাফল প্রাধান্য দেয়া হয়েছে। শিক্ষক নিয়োগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মেধাক্রম/মনোনয়ন/নির্বাচন বাধ্যতামূলক করা হয়েছে। ইনডেক্স নম্বর বা নিবন্ধন সনদ ছাড়া কাউকে নিয়োগ দেয়া যাবে না। নিয়োগের ক্ষেত্রে শিক্ষা জীবনে শুধু একটি তৃতীয় বিভাগ/সমমান গ্রহণযোগ্য হবে।

উল্লেখ্য, ২০১০ সালে সর্বশেষ ১ হাজার ৬২৪টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল। ২০১১ সালে ১০০০ স্কুল-মাদরাসা এমপিওভুক্তি করার ঘোষণা দেয়া হলেও তা করা হয়নি। নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি বন্ধ রয়েছে ২০১১ সাল থেকে। এতে নন-এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের ভীষণ কষ্টে দিন কাটছে। এমপিওভুক্তির দাবিতে অন্তত ২৫ বার আন্দোলন হয়েছে। সরকারের বিভিন্ন পর্যায় থেকে আশ্বাসও মিলেছে। কিন্তু এমপিওভুক্ত করা হয়নি।


বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71