বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯
বুধবার, ৮ই ফাল্গুন ১৪২৫
 
 
এলিয়ান ও মানুষের মধ্যে পার্থক্য জানালেন গবেষকেরা
প্রকাশ: ০৬:২৪ pm ০৫-১১-২০১৭ হালনাগাদ: ০৬:২৪ pm ০৫-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


এলিয়ান বিষয়ে আমাদের সচক্ষে কোনও ধারণা নেই। তবে, বিভিন্ন সায়েন্স ফিকশন ছবির দৌলতে এলিয়ান সম্পর্কে কমবেশি ধারণা কিন্তু আমাদের রয়েছে।

প্রতিটি এলিয়ানেরই রয়েছে দু’টো পা, হাত, চোখ এবং কান। আর সেই এলিয়ানের স্বভাব চরিত্র নাকি একেবারেই মানুষের মতনই।

সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছেন, এলিয়ান এবং মানুষের মধ্যে পার্থক্য খুব সামান্য। এলিয়ানরা অনেকটাই মানুষের মতনই দেখতে। কারণ এলিয়ন এবং মানুষের বিবর্তন হওয়ার প্রক্রিয়াটি অনেকটা একইরকম।  

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যার এক গবেষক জানিয়েছেন, গবেষণার মাধ্যমে বিবর্তণীয় তত্ত্বের মাধ্যমে বিশ্বের বেশ কিছু বিষয় যাচাই করে দেখা হয়েছে। সেখানে এলিয়ানদের বিষয়টিও স্বাভাবিকভাবে উঠে এসেছে। বিবর্তনের মাধ্যমে এলিয়ানদের মধ্যেও বেশ কিছু পরিবর্তন দেখা গিয়েছে।  

সেখানেই পরীক্ষামূলকভাবে দেখা গিয়েছে যে, এলিয়ানরা হামাগুড়ি থেকে দৌঁড়ানো।

সমস্ত কিছুতেই একেবারে পারদর্শী। একেবারে মানুষের মতনই নাকি হাবভাব এলিয়ানদের। তবে, এলিয়ানদের বির্বতনের ধাপটি কিন্তু যথেষ্ট জটিল।  
বিজ্ঞানীরা আরও জানাচ্ছেন, এই বিবর্তনচক্রটা একেবারেই মানুষের মতন। এমনকি এলিয়ানদের কালচার এবং প্রিন্সিপালও অনেকটাই মানুষদের মতন। এই বিষয়টি নিয়ে একেবারেই নিশ্চিত হয়েই জানাচ্ছেন বিজ্ঞানীরা।

মানুষ এবং এলিয়ানদের মধ্যে একাধিক মিল থাকলেও কখনই কিন্তু এদের দুজনকে মানুষ বলা যায়না। এটা সত্যিই তাদের আর মানুষের মত দেখতে এবং তাদের স্বভাব চরিত্রেও বেশ মিল রয়েছে, তবে প্রত্যুত্তর কিন্তু তারা দিতে পারেন না একেবারেই। মানুষের মতন কোনও কথার প্রত্যুত্তর দেওয়ার ক্ষমতা নেই। এই ধরণের আরও বেশ কিছু পার্থক্যও কিন্তু মানুষ এবং এলিয়ানদের মধ্যে রয়েছে।

আরডি/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71