বুধবার, ১৪ নভেম্বর ২০১৮
বুধবার, ৩০শে কার্তিক ১৪২৫
 
 
এসডিজির অগ্রগতি নিয়ে বৈঠকে ৪৪ দেশের মন্ত্রী
প্রকাশ: ১১:১৫ am ১২-০৭-২০১৭ হালনাগাদ: ১১:১৫ am ১২-০৭-২০১৭
 
 
 


টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অগ্রগতি নিয়ে উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরামের আলোচনা নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ১০ জুলাই থেকে শুরু হয়েছে। বাংলাদেশের শীর্ষ স্থানীয় আমলারাও এতে অংশ নিচ্ছেন। 

২০৩০ সালের মধ্যে এই এসডিজি অর্জনের যে লক্ষ্য স্থির করা হয়েছে, গত দুই বছরে তার কতটা অগ্রগতিসাধিত হয়েছে তা নিয়ে আলোচনা-পর্যালোচনা করছেন অংশগ্রহণকারিরা।  

এই রাজনৈতিক ফোরামের উদ্বোধনকালে ইকোসকের প্রেসিডেন্ট ফ্রেডারিক মুসিওয়া শ্যাভা বলেছেন, আলোচনা-পর্যালোচনার মধ্য দিয়ে আমরা যদি একটি সারাংশে উপনীত হতে পারি অর্থাৎ সমস্যাগুলো চিহ্নিত করা সম্ভব হয়, তাহলে লক্ষ্য অর্জন সহজ হবে। এজন্য প্রয়োজন সম্মিলিত প্রয়াস। গত দুই বছরে কোন দেশে কতটা অগ্রগতিসাধিত হয়েছে তার ভিত্তিতেই সেসব দেশ পরবর্তী করণীয় নির্ধারণ করবে।

২০১৫ সালে এসডিজি কর্মসূচি গ্রহণের পর এটি হচ্ছে দ্বিতীয় পর্যালোচনা বৈঠক। চলমান পরিবর্তিত বিশ্বকে ২০৩০ সালের মধ্যে বিশ্বকে দারিদ্রমুক্ত করা এবং সম্ভাবনাগুলোকে বাস্তবায়িত করতে নয়া এসব উন্নয়ন পরিকল্পনার বিকল্প ছিল না।  

উল্লেখ্য, বাংলাদেশসহ বেশ কয়টি রাষ্ট্র স্বেচ্ছায় তাদের অগ্রগতির চিত্র উপস্থাপনের অঙ্গীকার করেছেন। এমন ৪৪টি দেশের মন্ত্রীরাও রয়েছেন জাতিসংঘের এই ফোরামে। ১৯ জুলাই পর্যন্ত চলবে এই আলোচনা-পর্যালোচনা।

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71