মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮
মঙ্গলবার, ২৯শে কার্তিক ১৪২৫
 
 
ওয়ালটনের কম্পিউটার কারখানার উদ্বোধন ১৮ জানুয়ারি
প্রকাশ: ০৮:০৪ pm ০৩-০১-২০১৮ হালনাগাদ: ০৮:০৪ pm ০৩-০১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


নতুন বছরে দেশীয় প্রযুক্তিপণ্যের জগতে উন্মোচন হতে যাচ্ছে এক নতুন দিগন্ত। মোবাইল ফোনের পর এবার ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপ ও মনিটরের মতো উচ্চ প্রযুক্তিপণ্যে ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগ যুক্ত হতে যাচ্ছে। এ মাসেই উদ্বোধন হতে যাচ্ছে ওয়ালটনের কম্পিউটার কারখানা।

গাজীপুরের চন্দ্রায় ১৮ জানুয়ারি আনুষ্ঠানিক উদ্বোধন হবে ওয়ালটনের কম্পিউটার উৎপাদন কারখানা। উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি ও বিজয় বাংলা সফটওয়্যারের উদ্ভাবক মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাবৃন্দ।

ওয়ালটন সূত্র জানায়, কম্পিউটার কারখানার উদ্বোধনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন। এরইমধ্যে ট্রায়াল প্রোডাকশন চলছে। গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজে সুবিশাল এলাকায় গড়ে তোলা হয়েছে এই কারখানা। এখানে রয়েছে ল্যাপটপ ও কম্পিউটার ডিজাইন ডেভেলপ, গবেষণা ও উন্নয়ন বিভাগ, মাননিয়ন্ত্রণ বিভাগ ও টেস্টিং ল্যাব। স্থাপন করা হয়েছে বিশ্বের লেটেস্ট জাপানী ও জার্মান প্রযুক্তির মেশিনারিজ। এসএমটি (সার্ফেস মাউন্টিং টেকনোলজি) সিস্টেমের মাধ্যমে পিসিবি (প্রিন্টেড সার্কিট বোর্ড)’র উপর অতি নিঁখুতভাবে সূক্ষ্ম সূক্ষ্ম পিন বসিয়ে উচ্চ গুণগতমানের পিসিবিএ বা মাদারবোর্ড তৈরি শুরু হয়েছে। গড়ে তোলা হয়েছে প্রয়োজনীয় কাঁচামালের পর্যাপ্ত মজুদ। ওয়ালটন কম্পিউটার কারখানায় কর্মসংস্থান হবে এক হাজার লোকের।

প্রাথমিকভাবে, এই কারখানায় মাসে উৎপাদন লক্ষ্যমাত্রা ৬০ হাজার ইউনিট ল্যাপটপ, ৩০ হাজার ইউনিট ডেস্কটপ এবং আরো ৩০ হাজার ইউনিট মনিটর। পর্যায়ক্রমে কম্পিউটারের অন্যান্য অ্যাক্সেসরিজসহ পেন ড্রাইভ, কিবোর্ড এবং মাউস উৎপাদনে যাবে ওয়ালটন।

সংশ্লিষ্টদের মতে, কম্পিউটার কারখানার উদ্বোধনের ফলে ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নে দেশ আরো একধাপ এগিয়ে যাবে। সবার হাতে সাশ্রয়ী মূল্যে উচ্চমানের ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপ তুলে দেয়া সম্ভব হবে। প্রযুক্তি নির্ভর শিক্ষায় জাতি দক্ষ হয়ে উঠবে। শিক্ষার্থীদের পড়াশুনা ও বিভিন্ন অ্যাসাইনমেন্ট এবং প্রেজেন্টেশন তৈরি সহজ হবে। বেকার তরুণ-তরুণীরা প্রোগামিং, ওয়েব ডিজাইন, আউটসোর্সিংসহ ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আয়ের পথ খুঁজে নিতে পারবেন।

আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71