শুক্রবার, ০২ অক্টোবর ২০২০
শুক্রবার, ১৭ই আশ্বিন ১৪২৭
সর্বশেষ
 
 
কংগ্রেসের বাইরে দীর্ঘতম সময়ের প্রধানমন্ত্রী মোদী
প্রকাশ: ১০:১৭ pm ১৩-০৮-২০২০ হালনাগাদ: ১০:১৭ pm ১৩-০৮-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


এবার আরেকটি রেকর্ড তৈরি করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কংগ্রেসের বাইরে থেকে নির্বাচিত হয়ে দেশটিতে সবচেয়ে দীর্ঘতম সময় প্রধানমন্ত্রীত্ব করার গৌরব অর্জন করলেন তিনি।

নরেন্দ্র মোদী ২০১৪ সালে ২৬ মে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) থেকে দেশটির ১৪তম প্রধানমন্ত্রী পদে আসিন হন। ২০১৯ সালের ৩০ মে তার দল ক্ষমতায় এলে দ্বিতীয় মেয়াদেও প্রধানমন্ত্রী হন তিনি।

দেশটির গণমাধ্যম জানিয়েছে, ভারতের জাতীয় কংগ্রেস থেকে জওহরলাল নেহেরু প্রায় ১৭ বছর প্রধানমন্ত্রী ছিলেন। তার কন্যা ইন্দিরা গান্ধী দুই বার এই পদে দায়িত্ব পালন করেছেন। দলটির থেকে মনমোহন সিংহ ও দুইবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পূর্ণ মেয়াদে পালন করেছেন।

কংগ্রেসের বাইরের থেকে যারা প্রধানমন্ত্রী হয়েছিলেন, তাদের বেশিরভাগই মেয়াদ পূর্ণ করতে পারেননি। এদের মধ্যে রয়েছেন মোরাজী দেশাই, চরণ সিং, বিশ্বনাথ প্রতাপ সিং, চন্দ্র শেখর, এইচডি দেব গৌড় ও ইন্দ্র কুমার গুজরাল।  

নরেন্দ্র মোদী ভারতের প্রধানমন্ত্রীদের মধ্যে চতুর্থ দীর্ঘতম দায়িত্বপালনকারী হিসেবে মেয়াদ পূর্ণ করলেন। নেহেরুর পর মনমোহন সিং ও মোদী, এই দুই জনই পাঁচ বছর মেয়াদপূর্ণ করার পরপরই পুনরায় নির্বাচিত হয়েছেন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71