মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮
মঙ্গলবার, ২৯শে কার্তিক ১৪২৫
 
 
কথাসাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন আজ
প্রকাশ: ০৩:২১ pm ২৩-০৮-২০১৭ হালনাগাদ: ০৩:২১ pm ২৩-০৮-২০১৭
 
 
 


কথাসাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় ১৮৯৮ সালের ২৩ জুলাই পশ্চিমবঙ্গের বীরভূম জেলার লাভপুর গ্রামে জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন।

তাঁর বাবা হরিদাস বন্দ্যোপাধ্যায় ও মা প্রভাবতী দেবী। যাদবপুর হাই স্কুল থেকে তিনি ১৯১৬ সালে ম্যাট্রিকুলেশন পাস করেন।

পরে কলকাতায় সেন্ট জেভিয়ার্স কলেজে ভর্তি হন। তখন থেকেই ব্রিটিশবিরোধী আন্দোলন, বিশেষ করে অসহযোগ আন্দোলন তাঁকে গভীরভাবে আকৃষ্ট করে। মহাত্মা গান্ধীর রাজনৈতিক আদর্শের অনুসারী হয়ে তিনি কংগ্রেসের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন।

লেখালেখির শুরুটাও রাজনৈতিক আদর্শ থেকে। প্রথমদিকে তাঁর রচনার মধ্যে উল্লেখযোগ্য হলো ছোটগল্প। 'রসকলি' নামে গল্পটি 'কল্লোলে' প্রকাশিত হয় ১৯২৮ সালে। প্রথম উপন্যাস 'চৈতালী ঘূর্ণি' (১৯৩২)।

পরে সাহিত্যই তাঁর জীবনের একমাত্র জীবিকা, সাধনা ও অবলম্বন হয়ে দাঁড়াল। কল্লোল, কালিকলম থেকে উপাসনা, বঙ্গশ্রী, শনিবারের চিঠি, প্রবাসী, দেশ, ভারতবর্ষ, পরিচয় ইত্যাদি পত্রিকায় তাঁর সাহিত্যকর্মের সুদীর্ঘ ইতিহাস ছড়ানো রয়েছে।

সর্বমোট ৬৫টি উপন্যাস, ৫৩টি গল্পের বই, ১২টি নাটক, চারটি আত্মজৈবনিক গ্রন্থ ও দুটি ভ্রমণ কাহিনীসহ বিশাল রচনাসম্ভার তাঁর।

গ্রামের নিম্ন শ্রেণি, বিশেষ করে বীরভূম, বর্ধমান অঞ্চলের সাঁওতাল, বাগদি, বোষ্টম, ডোম, গ্রাম্য কবিয়ালদের কথা তাঁর লেখায় উঠে এসেছে। গ্রাম জীবনের ভাঙন ও নগর জীবনের বিকাশও তাঁর লেখার উল্লেখযোগ্য অনুষঙ্গ।

তিনি নাটক রচনার অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রথম আর্থিক সংস্থানের জন্য 'কালিন্দী' উপন্যাসের নাট্যরূপ দেন।

রবীন্দ্র আকাদেমি ও জ্ঞানপীঠ পুরস্কার, শরৎচন্দ্র স্মৃতিপদক ও জগত্তারিণী পদক, পদ্মশ্রী ও পদ্মভূষণসহ সাহিত্য আকাদেমি ফেলোশিপ, কলকাতা-যাদবপুর-রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃক ডি-লিট উপাধি ইত্যাদি সম্মাননা ও পুরস্কার পেয়েছেন জনপ্রিয় এই কথাসাহিত্যিক।

তিনি আট বছর পশ্চিমবঙ্গ বিধানসভা ও ছয় বছর রাজ্যসভার সদস্য ছিলেন। জেলও খেটেছেন কিছু দিন। জীবনের শেষ পর্যন্ত নানা সমাজসেবামূলক কাজে সম্পৃক্ত ছিলেন। ১৯৭১ সালের ১৪ সেপ্টেম্বর জনপ্রিয় এই কথাসাহিত্যিকের জীবনাবসান ঘটে।

আরডি/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71