মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮
মঙ্গলবার, ২৯শে কার্তিক ১৪২৫
 
 
কন্ডোমে SEX পণ্ড? গলদ গোড়াতেই!
প্রকাশ: ০১:৫১ pm ২১-০৮-২০১৫ হালনাগাদ: ০৯:২০ pm ১৭-০৩-২০১৬
 
 
 


কন্ডোম ব্যবহার করেন? দুঃখিত, ব্যক্তিগত প্রশ্ন করে ফেলায়। না, এইডস বা যৌনবাহিত রোগ নিয়ে জ্ঞান দেওয়ার জন্য এই ব্যক্তিগত প্রশ্ন আপনাকে নয়। উত্তর দেবেন, সেই প্রত্যাশাতেও প্রশ্ন নয়। প্রশ্নের জন্যই প্রশ্ন।

ভণিতা না-করে বরং এগোনো যাক।  যদি করেন বা করতেন, মানে, কন্ডোম ব্যবহারের কথাই বলা হচ্ছে, যে দলেই আপনি থাকুন, কখনও 'সমস্যা' হয়েছে? আবার ব্যক্তিগত প্রশ্ন। উত্তরও ব্যক্তিগত। মানে, নিজেই নিজেকে দিন। আপনি একমত হতেও পারেন, আবার নাও হতে পারেন।

কিন্তু, 'সমস্যা' যেটা হল, কন্ডোম যাঁরা ব্যবহার করতেন বা করেন তাঁদের একটা 'কমন ক্লেম' হল, 'ইরেকশন প্রবলেম'। অঙ্গে চাপালেই দফারফা আর কী। নিরাশার দীর্ঘশ্বাস! মানে, সোজা কথায়, কন্ডোম ব্যবহার করলে, সেক্স-পণ্ড। 

সম্প্রতি কন্ডোম নিয়ে প্রকাশিত লন্ডনের এক গবেষণা রিপোর্টে এমন ভ্রান্ত ধারণার উল্লেখ করা হয়েছে। সমীক্ষা চালাতে গিয়ে গবেষকরা দেখেছেন, অনেকেই বলছেন, কন্ডোম ব্যবহার করে তাঁরা দেখেছেন ইরেকশনে প্রবলেম হচ্ছে।

যে কারণে, পারতপক্ষে চেষ্টা করেন যতটা কন্ডোম এড়িয়ে যাওয়া যায়। কন্ডোমের সঙ্গে ইরেকশনের সম্পর্ক খতিয়ে দেখতে গিয়ে বিস্মিত হয়েছেন গবেষকরা। কারণ, দেখা গিয়েছে, যাঁরা কন্ডোমে দোষ দিচ্ছেন, তাঁরা আদতে এই গর্ভনিরোধকের ব্যবহারের কৌশলটাই ঠিক মতো রপ্ত করে উঠতে পারেননি। 

১৮ থেকে ২৪-এর মধ্যে বয়স এমন ৪৭৯ জন পুরুষের ওপর নিরীক্ষা চালিয়ে গবেষকদের এই দলটি দাবি করে, এটা আমাদের ভ্রান্ত ধারণা। ঘটনা হল, কন্ডোম ব্যবহারের সঙ্গে, ইরেকশন সমস্যার কোনও সম্পর্ক নেই।

অনেকেই কন্ডোমের বিরুদ্ধে একই অভিযোগ তুলেছেন। কিন্তু পরীক্ষা করে দেখা গিয়েছে, যাঁদের ওপর এই সমীক্ষা চালানো হয়েছিল, তাঁদের এক তৃতীয়াংশই কন্ডোমের ব্যবহার ঠিকঠাক জানেন না।

জার্নাল অফ সেক্সুয়াল মেডিসিনে সম্প্রতি প্রকাশিত হয়েছে রিপোর্টটি। কন্ডোম ব্যবহারকারীদের মধ্যে এমন সমস্যা দেখা দিলে, সাইকোসেক্সুয়াল থেরাপি বা এ সংক্রান্ত এডুকেশনাল পরামর্শ নেওয়া প্রয়োজন বলে মনে করেন গবেষকরা।


এইবেলা ডট কম/এইচ আর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71