মঙ্গলবার, ২১ মে ২০১৯
মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ ১৪২৬
 
 
কমলগঞ্জ, দুবলার চর ও কুয়াকাটায় রাস উত্সব সমাপ্ত
প্রকাশ: ০৫:১৭ pm ১৬-১১-২০১৬ হালনাগাদ: ০৫:১৭ pm ১৬-১১-২০১৬
 
 
 


মৌলভীবাজার::  কার্তিকের পূর্ণিমা তিথিতে সোমবার দুপুর থেকে রাতব্যাপী রাধাকৃষ্ণের নৃত্যলীলাসহ বিভিন্ন অনুষ্ঠান মালার মধ্য দিয়ে মণিপুরী অধ্যুষিত মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার তিনটি স্থানে রাস উত্সব সম্পন্ন হয়েছে। মাধবপুর জোড়া মণ্ডপে বিষ্ণুপ্রিয়া মণিপুরী সম্প্রদায়ের ১৭৪তম, আদমপুর সানাঠাকুর মণ্ডপে মৈতৈ মণিপুরী সম্প্রদায়ের ৩১তম এবং আদমপুর নয়াপত্তনে মৈতৈ সম্প্রদায়ের অপর একটি অংশের প্রথমবারের মতো মহারাসলীলা উত্সব উদযাপিত হয়। রাসলীলা চলে মঙ্গলবার ভোর পর্যন্ত।

মাধবপুরে বিষ্ণুপ্রিয়া মণিপুরীদের রাস উত্সবে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রী মো. আসাদুজ্জামান নূর। প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, যারা ইসলামের নামে মানুষ হত্যা করছে তাদের মূল ঘাঁটি সিরিয়ায়। মানুষ হত্যা করা আমাদের ধর্ম নয়। সিরিয়ায় আইএস-এর মূল ঘাঁটি। আমরা যদি এই শক্রকে ঠিকমতো মোকাবেলা করতে না পারি তাহলে এই বাংলাদেশে এমন দিন আসতে পারে সে দিন হয়তো এই রাসলীলা উত্সবও হবে না। সোমবার কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে আনন্দ-উত্সাহ, ঢাক-ঢোল, মৃদঙ্গ, করতাল ও শঙ্খধ্বনির মধ্য দিয়ে মণিপুরী সম্প্রদায়ের লোকজন রাসউত্সবকে বরণ করে নেয়। আকর্ষণীয় এ উত্সব দেখতে মণিপুরী মণ্ডপগুলোতে ধর্ম-বর্ণ নির্বিশেষে হাজার হাজার মানুষ ভিড় জমান।

শরণখোলা (বাগেরহাট) সংবাদদাতা জানান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এ দেশে জঙ্গি ও সাম্প্রদায়িক সন্ত্রাসীদের স্থান হবে না। সুন্দরবনের দুবলার চরে রাস উত্সবের সমাপনি দিনে অংশ নিয়ে সোমবার মন্ত্রী একথা বলেন। রাস উত্সব উদযাপন কমিটি ও দুবলা ফিশারম্যান গ্রুপের সভাপতি মেজর (অব.) জিয়া উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন খুলনা রেঞ্জের ডিআইজি এম মনিরুজ্জামান, বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পঙ্কজ কান্তি রায় ও পূর্ব বন বিভাগের ডিএফও মো. সাইদুল ইসলাম।

পটুয়াখালী প্রতিনিধি ও কলাপাড়া সংবাদদাতা জানান, হিন্দু সম্প্রদায়ের কুয়াকাটায় তিনদিনের রাস উত্সব ধর্মীয় আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে সোমবার শেষ হয়েছে। এ সময় সেখানে আসা হাজার হাজার পুণ্যার্থী আর পর্যটকদের মিলন মেলায় পরিণত হয় সমগ্র কুয়াকাটা এলাকা। সাগর পাড়ের নারিকেল কুঞ্জ সংলগ্ন শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রম প্রাঙ্গণে আয়োজন করা হয় এ উত্সব। কলাপাড়া পৌর মেয়র বিপুল হালদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান মো. মতলেব তালুকদার, উপজেলা নির্বাহী অফিসার সাদিকুর রহমান, সিনিয়র এএসপি সাহেব আলী পাঠান ও কুয়াকাটার পৌর মেয়র বারেক মোল্লা উপস্থিত ছিলেন।

কাহারোলে রাস মেলা উদ্বোধন । সোমবার কাহারোল উপজেলায়  কান্তনগর মন্দির চত্বরে শ্রী শ্রী কান্তজীউ মাসব্যাপী রাস উত্সব উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন সিকদার। এ সময় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, জেলা প্রশাসক মীর খায়রুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71