মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯
মঙ্গলবার, ৭ই ফাল্গুন ১৪২৫
 
 
কম দামে ব্যাটারি বদলে দেবে অ্যাপল
প্রকাশ: ১০:১১ am ০৪-০১-২০১৮ হালনাগাদ: ১০:১১ am ০৪-০১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বর্তমানে আইফোনের ব্যাটারি পুরনো না হলেও বা সেটির কারনে আইফোন স্লো না হলেও ক্রেতাদেরকে কমদামে নতুন ব্যাটারি দিচ্ছে অ্যাপল।
 
আইফোনের ব্যাটারি পুরনো হলে সফটওয়ার আপডেটের মাধ্যমে ফোনসেটগুলোর কর্মক্ষমতা কমিয়ে দেয়ায় তীব্রভাবে সমালোচিত হয়েছে অ্যাপল। এরই মধ্যে বিভিন্ন জায়গায় ক্রেতারা কমপক্ষে ১২টি মামলা দায়ের করেছে তাদের বিরুদ্ধে এবং এই সংখ্যা প্রায় প্রতিদিন বাড়ছে।

ক্রেতাদের ক্ষোভ প্রশমিত করতে প্রায় তিন ভাগের একভাগ দামে আইফোনের পুরনো ব্যাটারি বিক্রির ঘোষণা দিয়েছিল অ্যাপল। এমনকি নির্ধারিত সময়ের একমাস আগে থেকেই তারা পুরনো ব্যাটারি বদলে দেয়া শুরুও করে তারা। কিন্তু কোন ধরনের ব্যাটারিকে পুরনো বলে বিবেচনা করা হবে তা স্পষ্ট করে বলেনি অ্যাপল।

অ্যাপলের জিনিয়াস বার ব্যাটারি পরীক্ষা করে বলতে পারে ৫০০ বার চার্জ দেয়ার পরও সেটি নতুন অবস্থার ৮০% কর্মক্ষমতা রয়েছে কিনা। এ কারণে ভুল বোঝাবুঝি তৈরি হয়। অনেক ক্রেতা অভিযোগ করেন তাদের ফোনের ব্যাটারি পুরনো হলেও অ্যাপল তাদেরকে ব্যাটারি বদলে দেয়নি।

এরপর ম্যাক রিউমার্স সাইটটি নিশ্চিত করে, আইফোন ৬ বা তার পরের মডেলের ফোনগুলোর ব্যাটারি নতুন অবস্থার ৮০% বা তার বেশি চার্জ ধরে রাখতে পারলেও সেটি বদলে দেবে অ্যাপল।

বদলানোর আগে ব্যাটারি পুরনো না নতুন তা এখন অ্যাপল আর বিবেচনা না করলেও অন্য একটি কারনে ব্যাটারি বদলে দিতে অস্বীকার করতে পারে তারা। আইফোন কোনভাবে ক্ষতিগ্রস্ত হলে বা সেটিতে অন্য কোনো কোম্পানির যন্ত্রাংশ সংযোজন করা হলে সেটি বদলে দিতে নাও পারে তারা।

অনেক দিন ধরেই ক্রেতারা সন্দেহ করছিলেন, নতুন মডেলের আইফোন বাজারে ছাড়ার সময় আগের মডেলের আইফোনগুলো স্লো হয়ে যায়।

সম্প্রতি বিভিন্ন সাইটে এটি নিয়ে আলোচনা শুরু হলে অ্যাপল জানায়, পুরনো ব্যাটারির কারনে আইফোন মাঝেমধ্যে একেবারে বন্ধ হয়ে যেতে পারে। এটি ঠেকাতে তারা অপারেটিং সফটওয়ার আপডেটের মাধ্যমে ফোনের কর্মক্ষমতা এমনভাবে কমিয়ে দেন যে আইফোনগুলো ধীর গতিতে কাজ করলেও, হঠাৎ বন্ধ হয়ে যায় না।

নতুন ব্যাটারি লাগিয়ে এইসব সমস্যা খুব সহজে সমাধান করা যায়। কিন্তু অ্যাপল ক্রেতাদের এ বিষয়ে কিছুই না জানিয়ে সফটওয়ার আপডেট করায় তীব্র সমালোচনার মুখে পড়ে। এরপরই তারা ব্যাটারির দাম ৭৯ ডলার থেকে কমিয়ে ২৯ ডলারে নিয়ে আসে।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71