রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮
রবিবার, ৮ই আশ্বিন ১৪২৫
 
 
করের আওতায় আসছে উবার, পাঠাও
প্রকাশ: ০৯:৩৭ am ০৮-০৬-২০১৮ হালনাগাদ: ০৯:৩৭ am ০৮-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


উবার-পাঠাওসহ দেশের অন্যান্য অ্যাপভিত্তিক পরিবহনসেবা কোম্পানিগুলোকে তাদের আয়ের ওপর ৫ শতাংশ কর (ভ্যাট) আরোপের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেটের অর্থবিলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে উবার, পাঠাওয়ের মতো মোবাইল অ্যাপভিত্তিক বিভিন্ন পরিবহনের রাইড শেয়ারিং সেবা দ্রুত জনপ্রিয় হয়েছে। কিন্তু সেবাটি মূল্য সংযোজন কর (মূসক) আইন ১৯৯৯-এর দ্বিতীয় তফসিলভুক্ত না হওয়ায় মূসক অব্যাহতি সুবিধা ভোগ করে না। সেবাটি ‘ভার্চ্যুয়াল বিজনেস’ সেবার অন্তর্ভুক্ত।

এসব সেবা প্রদানকারী পরিবহন মালিকদের টিআইএন (কর শনাক্তকরণ নম্বর) নেয়া ও বছর বছর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করার প্রস্তাবও করেছেন তিনি। এর ফলে উবার, পাঠাও, সহজ, ওভাইসহ রাইড শেয়ারিংয়ে ব্যবহার হওয়া গাড়ি ও মোটরসাইকেল মালিকদের নতুন করে করের আওতায় আসতে হবে।

বিভিন্ন ব্যক্তিগত পরিবহনের মালিক নিজে কিংবা চালক নিয়োগ করে এই সেবা দিয়ে থাকেন। সেবার বিপরীতে যাত্রী নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর পর চালককে মূল্য পরিশোধ করেন। গাড়ির চালক যাত্রীর কাছ থেকে যে সেবামূল্য পান, এর একটি অংশ সেবাদাতা প্রতিষ্ঠানকে (উবার/পাঠাও) দিতে হয়। মূল্য সংযোজন কর (মূসক) আইন ১৯৯৯-এর দ্বিতীয় তফসিলের অনুচ্ছেদ-৬-এর (গ) মোতাবেক সব বাহনের চালক প্রদত্ত সেবার জন্য ব্যক্তিগত সেবা হিসেবে মূসক অব্যাহতি-সুবিধা ভোগ করেন। সুতরাং গাড়িচালক সেবা প্রদানের বিপরীতে যে সেবামূল্য পাবেন, সেটা মূসকের আওতামুক্ত থাকবে। তবে সেবার বিপরীতে অ্যাপস পরিচালনাকারী প্রতিষ্ঠানের (উবার/পাঠাও) প্রাপ্ত সর্বমোট সেবামূল্যের ওপর নিট ৫ শতাংশ হারে মূসক আদায়যোগ্য হবে। বিষয়টি জাতীয় সংসদে তুলে ধরে এনবিআর। আ্যাপভিত্তিক এসব পরিবহনসেবা কর্তৃপক্ষকে তাদের আয়ের ওপর ৫ শতাংশ কর দিতে হবে বলেও স্পষ্ট জানিয়ে দেওয়া হয়।

প্রসঙ্গত, দেশে এ ধরণের নিবন্ধিত পরিবহনের সংখ্যা এক লাখেরও বেশি।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71