সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
কষ্টের ফল পেয়েছে নিবারণ বুনার্জি
প্রকাশ: ০৯:৪৩ am ২০-০৫-২০১৮ হালনাগাদ: ০৯:৪৩ am ২০-০৫-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


কখনও অন্যের বাড়িতে কাজ করে। কখনও পাহাড় থেকে জ্বালানি কাঠ সংগ্রহ করে। কখনও আবার মাঠে গরু চড়িয়ে পড়তে হয়েছে তাকে। কত রাত যে তার কেটেছে না খেয়ে সেই হিসাব আমার জানা নেই। শত অভাব অনটনের মাঝেও তার লেখাপড়ার খরচ চালিয়েছি। নিজেদের অভাব আর অপূর্ণতার কথাগুলো এভাবেই বলছিলেন নিবারণের বড় ভাই নির্বাচন।

অদম্য মেধাবী নিবারণ বুনার্জি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের মদন মোহনপুর চা বাগানের চা শ্রমিকের সন্তান। সে বাবুল বুনার্জির ৩ সন্তানের মধ্যে তৃতীয়। মা-বাবা দুজনই জটিল রোগে অসুস্থ। বাবা অসুস্থ হওয়ার পর থেকে গোটা পরিবার পড়ে অথৈ সাগরে। বাবার অসুস্থতার পর বদলি হিসেবে চা বাগানে কাজ পান বড় ভাই নির্বাচন। একমাত্র রোজগারি বড় ভাই নির্বাচন বুনার্জির প্রতিদিনের আয় ৮৫ টাকা। চা বাগানে কাজ করে বড় ভাই নির্বাচন প্রতিদিন যে ৮৫ টাকা আয় করেন তা দিয়েই চলে ৫ জনের পরিবার।

এতে করে নিবারণ পায়নি পুষ্টিকর খাবার ও প্রয়োজনীয় পোশাক। প্রাইভেটও পড়তে পারেনি। এতো প্রতিকূল পরিবেশে থেকেও এবারের এসএসসিতে মাধবপুর উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে সে। এতে সে খুশি হলেও চিন্তিত বেশি। কিন্তু ভবিষ্যতের পড়ালেখা কীভাবে চলবে এ চিন্তা মাথায় এলে দু’চোখে শুধু অন্ধকার নেমে আসে নিবারণের। একটিই স্বপ্ন ডাক্তার হয়ে অসহায় বাবা-মায়ের মুখে হাসি ফোটানো। টাকার অভাবে কলেজে ভর্তি হতে পারবে কীনা তাও জানে না সে।

নিবারণ জানায়, তার স্বপ্ন সে ডাক্তার হবে। অথচ এ স্বপ্ন পূরণের মাঝে অভাবের সংসারে দেয়াল হয়ে দাঁড়িয়েছে দারিদ্রতা।


বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71