বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ২৯শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
কাজী নজরুলের জন্মদিনকে ‘আন্তঃধর্মীয় সম্প্রীতি দিবস’ ঘোষণার উদ্যোগ
প্রকাশ: ১১:২২ pm ১৮-১২-২০১৫ হালনাগাদ: ১১:২২ pm ১৮-১২-২০১৫
 
 
 


জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিনকে ‘আন্তর্জাতিক আন্তঃধর্মীয় সম্প্রীতি দিবস’ হিসেবে ঘোষণা করার জন্য উদ্যোগ নেয়া হয়েছে। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার হলে অনুষ্ঠিত ইউনাইটেড রিলিজিয়নস্ ইনিশিয়েটিভ (URI), বাংলাদেশ-এর সাধারণ সভায় এ তথ্য জানান অধ্যাপক ড. কাজী নুরুল ইসলাম।


অধ্যাপক নুরুল ইসলাম অবহিত করেন যে, ২০১৬ সালের নভেম্বর মাসে ইউআরআই-এর বার্ষিক আন্তর্জাতিক সম্মেলন হবে বাংলাদেশে। এটা আমাদের জন্য অনেক বড় গর্বের বিষয় ও অর্জন হিসেবে বিবেচিত হবে। তবে এ বিষয়ে তিনি অত্র সংস্থার সম্মানিত সিসি মেম্বারদের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন। 

তিনি আরও জানান, আগামীতে ‘সম্প্রীতির গান’ শীর্ষক একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে যা আন্তঃধর্মীয় সম্প্রীতি ও মানবতার জয়গান সবার মাঝে ছড়িয়ে দেবে। 



অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মনোরঞ্জন ঘোষাল মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনায় আন্তঃধর্মীয় সম্প্রীতির ওপর জোর দিয়ে বক্তব্য রাখেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের উদ্ধৃতি দিয়ে তিনি কাজী নজরুলের আদর্শকে সামনে আনেন। তিনি উল্লেখ করেন, হিন্দু-মুসলিম সম্প্রীতি জন্য নজরুল ইসলাম যে প্রচেষ্টা চালিয়েছেন এবং বিনিময়ে তিনি উভয় সম্প্রদায় থেকেই যেভাবে লাঞ্ছনার শিকার হয়েছেন। তিনি ড. নুরুল ইসলামের সুদূরপ্রসারী চিন্তার আলোকে এই কার্যক্রম এবং এ লক্ষ্যে অধ্যাপক ড. আবদুল হাই-এর নিবেদিত প্রয়াসকে আন্তরিক সাধুবাদ জানান।

অধ্যাপক নরুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম হলেন অসাম্প্রদায়িকতা, অহিংসা, মানবতা ও আন্তঃধর্মীয় সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত। তাই তাঁর জন্মদিনকে ‘আন্তর্জাতিক আন্তঃধর্মীয় সম্প্রীতি দিবস’ হিসেবে ঘোষণা করার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে তিনি বাংলাদেশ সরকার ও প্রবাসী বাঙালিদের সহযোগিতা প্রত্যাশা করেন।



ঢাকা বিশ্ববিদ্যালয়ের 'বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগে'র চেয়ারম্যান অধ্যাপক কাজী নুরুল ইসলামের সভাপতিত্বে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষাল। সঞ্চালক ছিলেন অধ্যাপক ড. আবদুল হাই। আমন্ত্রিত অতিথিদের সকলেই ছিলেন অত্র সংস্থার সিসি সদস্য। বিভিন্ন সেবামূলক ও সামাজিক সংগঠন, এনজিও, পত্রিকা ও ব্যবসায় সংগঠন অত্র সংস্থার সিসি সদস্য হিসেবে মনোনীত হন। অত্র সম্মেলনে সম্মানিত সিসি সদস্য হিসেবে উপস্থিত ছিলেন এইবেলা ডটকমের সম্পাদক সুকৃতি মণ্ডল। তিনি অত্র অনুষ্ঠানের সফলতা কামনা করেন।

উল্লেখ্য, নিয়মিত আন্তঃধর্মীয় সহযোগিতা, বৈচিত্র্যে শ্রদ্ধাবোধ, ধর্মীয় উগ্রবাদ দূর করা, অহিংসা ও সৌহার্দ্য বৃদ্ধি এবং শান্তি, ন্যায় ও বিশ্বের সকল জীবের কল্যাণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে ইউআরআই।


এইবেলা ডটকম/এমআর
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71