রবিবার, ২১ এপ্রিল ২০১৯
রবিবার, ৮ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
কানাডার বিরুদ্ধে হোয়াইট হাউজ পোড়ানোর অভিযোগ তুলে ফের বিতর্কে ট্রাম্প
প্রকাশ: ০৪:০১ pm ০৭-০৬-২০১৮ হালনাগাদ: ০৪:০১ pm ০৭-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ফের বেফাঁস মন্তব্য করে আলোচনার কেন্দ্রে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার মিত্ররাষ্ট্র কানাডার প্রতি তাঁর কটাক্ষকে পাল্টা সমালোচনা করছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি শুল্করফা নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে এক আলাপচারিতায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, 'হোয়াইট হাউজে আগুন লাগিয়েছিল কারা?' এর পরই তাঁর সমালোচনায় সরব হয়েছে আন্তর্জাতিক মহলের একাংশ।

সম্প্রতি ইস্পাত ও অ্যালুমিনিয়ামে কানাডার জন্য বাড়তি আমদানি শুল্ক বসিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেদেশ থেকে এই দুই পণ্য আমদানি করতে গেলে বাড়তি শুল্ক দিতে হচ্ছে মার্কিনিদের। এব্যাপারে রফায় আসতে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে আলোচনা করছিলেন কানাডার প্রধানমন্ত্রী। সেই আলাপচারিতাতেই নজিরবিহীনভাবে প্রতিবেশী মিত্ররাষ্ট্রকে কটাক্ষ করেন ট্রাম্প। ট্রুডোকে তিনি প্রশ্ন করেন, 'হোয়াইট হাউজে আগুন লাগিয়েছিল কারা?' গত মাসের শেষের এই ফোনালাপ প্রকাশ্যে আসতেই শোরগোল শুরু হয়েছে।

উল্লেখ্য, ১৮১২ সালের ব্রিটিশদের সঙ্গে এক যুদ্ধে হোয়াইট হাউজে আগুন ধরিয়ে দেয় উত্তর আমেরিকার পঞ্চহ্রদ সংলগ্ন এলাকার বাসিন্দাদের মদতপুষ্ট বাহিনী। পরে ওই এলাকাতেই ব্রিটিশদের বসতি গড়ে ওঠে। যা পরবর্তীকালে পরিচিত হয় কানাডা হিসাবে। ১৮৬৭ সালে রাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করে কানাডা।

মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (ন্যাফটা) খারিজ করে বুধবার দ্বিপাক্ষিক বাণিজ্যিক চুক্তিতে সাক্ষর করে কানাডা। ন্যাফটার চুক্তিতে সাক্ষর করলে মার্কিন যুক্তরাষ্ট্রে আমদানি শুল্কের উপর কানাডাকে ২৫ শতাংশ ছাড়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প। 
উল্লেখ্য, কানাডা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে নিয়ে ১৯৯৪ সালে ত্রিপাক্ষিক ন্যাফটা চুক্তি স্বাক্ষর হয়েছিল। 

তবে বিশেষজ্ঞদের একাংশের মতে, নেহাতই মজা করে ওই ঘটনার উল্লেখ করেছিলেন ট্রাম্প। কিন্তু ২০০ বছরের পুরনো অপ্রিয় ঘটনার নজির টেনে ট্রাম্প কাণ্ডজ্ঞানহীনতার পরিচয় দিয়েছেন বলেই মত অধিকাংশের।  

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71