বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ৮ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
কানাডা উদীচীতে করুণাময় গোস্বামী ও সুধীন দাশকে স্মরণ
প্রকাশ: ০৮:২৪ pm ০৫-০৮-২০১৭ হালনাগাদ: ০৮:২৪ pm ০৫-০৮-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের উপদেষ্টা প্রখ্যাত শিক্ষাবিদ, রবীন্দ্র-নজরুলের সংগীত ও সাহিত্যের গবেষক সাহিত্যিক ড. করুণাময় গোস্বামী এবং নজরুল সংগীত বিশেষজ্ঞ সুধীন দাশের জীবন থেকে শিক্ষা নিতে হবে। তাদের ছড়িয়ে যাওয়া আলো আমাদের আলোকিত করেছে। কানাডা উদীচীর এক নাগরিক স্মরণসভায় বক্তারা এ কথা বলেছেন। 

গত সপ্তাহে ওন্টারিওতে অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, জাতির মেধা ও মনন বিকাশে তাঁদের মত অসাম্প্রদায়িক ব্যক্তিত্বের দেশপ্রেম ও আদর্শের কথা চর্চা করা প্রয়োজন।

স্মরণসভার বিশেষ অতিথি ছিলেন কানাডা সফররত কেন্দ্রীয় উদীচী সহসভাপতি বিশিষ্ট আবৃত্তি শিল্পী ও প্রশিক্ষক বেলায়েত হোসেন। তিনি বলেন, ‘দেশে কিংবা প্রবাসে সাংস্কৃতিক চর্চার ক্ষেত্রে নৈতিকতার উচ্চমান অনুসরণ করা খুবই জরুরি। ড. করুণাময় গোস্বামী এবং সংগীতজ্ঞ সুধীন দাশের জীবন ও কর্ম যার জাজ্বল্যমান উদাহরণ। তাঁরা কখনোই নৈতিক অবস্থানের ক্ষেত্রে কোনোরকম আপস করেননি। তাই তাঁদের জীবন এবং কর্ম আমাদের অনুপ্রাণিত করে।’ 

উল্লেখ্য, উভয় ব্যক্তিত্বই তাঁদের অবদানের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষ থেকে একুশে পদকে সম্মানিত হয়েছেন এবং অসংখ্য পদক ও পুরস্কারে ভূষিত হয়েছেন।

স্মরণসভায় দর্শকদের একাংশউদীচীর সহসভাপতি ও রবীন্দ্রসংগীত শিল্পী নাহিদ কবীর কাকলী স্মরণ অনুষ্ঠানে সূচনা সংগীত দিয়ে শুরু করেন। এরপর দু’জনের জীবন ও কর্মের ওপর আলোচনা উপস্থাপনা করেন উদীচীর আরেক সহসভাপতি মিনারা বেগম এবং সহসাধারণ সম্পাদক অনুপ সেনগুপ্ত। প্রয়াত ড. গোস্বামীর সন্তান সায়ন্তন গোস্বামী ও ভ্রাতৃবধু শিউলী গোস্বামী পরিবারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে তাঁদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য উদীচীর কর্মীরা ছাড়াও স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংস্থার কর্মীরা উপস্থিত ছিলেন। তাঁদের মধ্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আব্দুল আওয়াল, বাকসুর সাবেক ভিপি ফায়েজুল করিম, রবীন্দ্র সংগীত শিল্পী সংস্থার সভাপতি শাহজাহান কামাল, পিডিআই কানাডার যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎ রঞ্জন দে, আবৃত্তি সংগঠন বাচনিকের কবি দেলোয়ার এলাহী, আবৃত্তি সংগঠন অন্যস্বরের প্রশিক্ষক ও নাট্য নির্দেশক আহমেদ হোসেন, ড. গোস্বামীর ব্যক্তিগত বন্ধু ঋষিকেশ সেন, উদীচী কেন্দ্রীয় সংসদ কমিটির সদস্য আজিজুল মালিক, কানাডা উদীচীর সোলায়মান তালুত রবীন, কানাডা উদীচীর সভাপতি আজফর সাইয়েদ ও সাধারণ সম্পাদক সৌমেন সাহা প্রমুখ। সবশেষে উদীচীর শিল্পীরা একক ও সমবেত সংগীত পরিবেশন করেন। অংশগ্রহণে ছিলেন মুক্তি প্রসাদ, সুনীতি দাস সরদার, স্নিগ্ধা চৌধুরী, সুভাষ দাসসহ আরও অনেকে। সভা সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক সৌমেন সাহা। প্রথিতযশা এই ব্যক্তি দ্বয়ের জীবন ও কর্ম নিয়ে নাগরিক স্মরণসভায় উপস্থিত থাকার জন্য উদীচীর পক্ষ থেকে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন কানাডা শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক।

নি এম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71