বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯
বুধবার, ৮ই ফাল্গুন ১৪২৫
 
 
কান পরিষ্কার করার নিয়ম জেনে নিন
প্রকাশ: ০১:২৯ pm ২৮-০৮-২০১৭ হালনাগাদ: ০১:২৯ pm ২৮-০৮-২০১৭
 
অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু
 
 
 
 


কান ভালো রাখতে কিছু যত্নআত্তির প্রয়োজন হয়ই। কান শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ। এর যত্ন খুবই জরুরি। বিশেষজ্ঞরা বলেন, কান পরিষ্কারের সবচেয়ে ভালো সময় গোসলের পর। তখন কান একটু ভেজা ভেজা থাকে। এতে ময়লা সহজে বেরিয়ে আসে। তবে প্রতিদিন নয়, সপ্তাহে একদিন পরিষ্কার করতে পারেন। 

চিকিৎসকের কাছে যান : কোনো সমস্যা না থাকলেও ছয় মাসে অন্তত একবার নাক-কান-গলা বিশেষজ্ঞের কাছে যাওয়া উচিত। এতে আপনার কানের কী অবস্থা সে বিষয়ে জানতে পারবেন। আর কোনো সমস্যা থাকলে প্রাথমিক অবস্থাতেই এর চিকিৎসা করিয়ে নিতে পারবেন।

তেলের ব্যবহার : কান পরিষ্কার করতে রাতে শোয়ার আগে কয়েক ফোঁটা তেল দিতে পারেন। এতে ময়লাগুলো নরম হয়ে যাবে। তখন ময়লা বেরিয়ে আসতে সুবিধা হবে।

কান খোঁচানো নয় : অনেকে হাতের কাছে যা পায় তা দিয়েই খোঁচানো শুরু করে। পেনসিল, ক্লিপ ব্যবহার করতে থাকে। যদি কানে কিছু ব্যবহার করতেই হয়, তবে কটন বাড ব্যবহার করুন। তবে সেটি একটু তেল দিয়ে ভিজিয়ে বা আর্দ্র করে ব্যবহার করবেন। তবে বিশেষজ্ঞদের মতামত, কানের ময়লা এমনিতেই বেরিয়ে আসে। ঘন ঘন কটন বাডের ব্যবহারও ঠিক নয়।

ছিদ্রের বেশি ভিতরে ঢুকাবেন না : কান পরিষ্কারের সময় বাইরের দিকটা ভালোভাবে পরিষ্কার করুন। খুব বেশি ভিতরের দিকে ঢুকবেন না। এতে কানে আঘাত পাওয়ার ঝুঁকি থাকে। কান পরিষ্কারের সময় খুব সতর্ক থাকা উচিত। মনে রাখবেন, খুব আলতোভাবে কাজটি করতে হবে।

হেডফোন শেয়ার না করা : হোক আপনার খুব আপন লোক, হেডফোনটা কিন্তু শেয়ার না করাই ভালো। তার কানে তো ব্যাকটেরিয়ার সংক্রমণ থাকতেই পারে, তাই নয় কী! হেডফোনের সঙ্গে সঙ্গে সেই ব্যাকটেরিয়াও কিন্তু তখন শেয়ার হয়েই যেতে পারে। তখন আপনিও কিন্তু সেই রোগে আক্রান্ত হতে পারেন।

জোরে গান না শোনা : দুই ঘণ্টার বেশি খুব জোরালো আওয়াজে গান শোনা ঠিক নয়। এতে কানের ক্ষতি হয়। কান ভালো রাখতে খুব জোরে আওয়াজ হয়, এরকম জায়গা থেকেও নিজেকে সরিয়ে রাখাই ভালো।

ধূমপান করবেন না : ধূমপান করলে কানে শোনার সমস্যা হতে পারে। সবচেয়ে ভালো হয় ধূমপান ছেড়ে দিতে পারলে।

লেখক : বিভাগীয় প্রধান, ইএনটি অ্যান্ড

হেড-নেক সার্জারি বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, ঢাকা।

আরডি/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71