শুক্রবার, ০২ অক্টোবর ২০২০
শুক্রবার, ১৭ই আশ্বিন ১৪২৭
সর্বশেষ
 
 
কাশ্মীরের পুরোটাই দাবি করল পাকিস্তান; নতুন মানচিত্র প্রকাশ
প্রকাশ: ০৮:৩৯ pm ০৫-০৮-২০২০ হালনাগাদ: ০৮:৩৯ pm ০৫-০৮-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


নেপালের পর এ বার পাকিস্তান তাদের নতুন ম্যাপ প্রকাশ করল। সেই ম্যাপে পুরো জম্মু ও কাশ্মীর, লাদাখ এবং পশ্চিম গুজরাটের কিছু এলাকা পাকিস্তানের বলে দেখানো হয়েছে। কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের বর্ষপূর্তির ঠিক আগে ইমরান খান এই ম্যাপ প্রকাশ করেছেন। 

ভারতের দখল করা জম্মু ও কাশ্মীরকে অবৈধভাবে দখল করা জম্মু-কাশ্মীর অঞ্চল হিসেবে দেখানো হয়েছে। আগে পাকিস্তানের মানচিত্রে এ অঞ্চলকে বিতর্কিত ভূখণ্ড হিসেবে দেখানো হতো।

নতুন মানচিত্র উদ্বোধনী অনুষ্ঠানে ইমরান খান বলেন, আজকের দিনটি পাকিস্তানের জন্য ঐতিহাসিক দিন কারণ দেশের মন্ত্রিসভা, বিরোধীদল এবং কাশ্মীরের নেতারা নতুন মানচিত্র অনুমোদন করেছেন। কাশ্মীর পাকিস্তানের অংশ হবে এবং এই মানচিত্র তার প্রথম পদক্ষেপ।

এদিকে, নতুন মানচিত্র সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “আমরা পাকিস্তানের কথিত রাজনৈতিক মানচিত্র দেখছি যা প্রধানমন্ত্রী ইমরান খান উন্মোচন করেছেন। এটা উদ্ভট রাজনৈতিক চর্চা। এ ধরনের কর্মকাণ্ডের না আছে আইনগত বৈধতা, না আছে আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা।”

সম্প্রতি চীনের সঙ্গে লাদাখে ভারতের দীর্ঘ ও রক্তাক্ত সীমান্ত বিরোধ চলছে। সেনা প্রত্যাহার নিয়ে দুই দেশ মতৈক্যে পৌঁছলেও সব জায়গা থেকে সেনা সরেনি। চীন আবার লিপুলেখ পাসে সেনার সংখ্যা বাড়িয়েছে। ভারতও চীন সীমান্তে সেনা ও সমরাস্ত্রের পরিমাণ বাড়িয়েছে। নেপালও সম্প্রতি নতুন ম্যাপ প্রকাশ করে ভারত সীমান্তের তিনটি এলাকা নিজেদের বলে দাবি করেছে। এ বার পাকিস্তানও একই কাজ করল। বিশেষজ্ঞদের একাংশের ধারণা, চীন চারদিক থেকে ভারতকে ঘিরে ধরার চেষ্টা করছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71