বুধবার, ২৭ মার্চ ২০১৯
বুধবার, ১৩ই চৈত্র ১৪২৫
 
 
কিংবদন্তি হকি খেলোয়াড় জুম্মন লুসাই এর প্রথম মৃত্যুবার্ষিকী আজ
প্রকাশ: ০৪:১৫ pm ১৮-০১-২০১৬ হালনাগাদ: ০৭:১৫ pm ১৮-০১-২০১৬
 
 
 


স্পোর্টস ডেস্ক:  বাংলাদেশের হকির কিংবদন্তি জুম্মন লুসাই এর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছর এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুর সময় জুম্মন লুসাইয়ের বয়স হয়েছিল ৫৯।

 ১৯৫৫ সালের ১২ আগস্ট সিলেটে জন্ম জুম্মন লুসাইয়ের। তার খেলোয়াড়ী জীবনে তিনি গড়েছেন ইতিহাস। বাংলাদেশের একমাত্র হকি খেলোয়াড় হিসেবে তিনি বিশ্ব একাদশের হয়ে খেলায় অংশগ্রহণ করেছেন। এছাড়াও তিনি আন্তর্জাতিক টুর্নামেন্টে বাংলাদেশের একমাত্র খেলোয়াড় যিনি ১৯৮৫ সালে এশিয়া কাপে ইরানের বিপক্ষে হ্যাট্রিক করেন। ১৯৭৮ সালে প্রথম বিভাগ বাংলাদেশ পুলিশ হকি দলের পক্ষে অংশ নিয়ে জুম্মন খেলোয়াড়ী জীবন শুরু করেন এবং ১৯৮২ সালে আবাহনীতে যোগ দিয়ে ক্লাবটিতে একটানা খেলেছেন ১৯৯৬ সাল পর্যন্ত। পরবর্তীতে দীর্ঘদিন যাবত আবাহনী লিমিটেডের কোচের দায়িত্ব পালন করে যাচ্ছিলেন।

১৯৮২ সালে জুম্মন দিল্লিতে অনুষ্ঠিত ৯ম এশিয়ান গেমস এ অংশগ্রহণ করেন। এরপর ১৯৮৫ সালে ঢাকায় অনুষ্ঠিত ২য় এশিয়া কাপে খেলেছেন। ১৯৮৬ সালে শিউলে অনুষ্ঠিত ১০ম এশিয়ান গেমস এ অংশ নিয়েছেন। দেশের সহকারী অধিনায়কের দায়িত্ব পালন করেন তিনি। সর্বশেষ ১৯৮৯ সালে তিনি দিল্লিতে অনুষ্ঠিত ৩য় এশিয়া কাপে বাংলাদেশ দলের হয়ে খেলেন। এছাড়াও ২০১৩ সালে অনুষ্ঠিত বাংলাদেশ গেমস এ তিনি মশাল প্রজ্জ্বলন করেন। 

জুম্মন লুসাইয়ের মত একজন কিংবদন্তির স্মরণে হকি ফেডারেশনে আজ কোনো আয়োজন নেই।  তবে আজ জাতীয় দলের অনুশীলনে তাঁর স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হবে। তাছাড়া জুম্মন লুসাইয়ের প্রিয় ক্লাব আবাহনীতে তাঁর জন্য স্মরণসভা হবে আগামী শুক্রবার। তবে জুম্মনের জন্মস্থান মৌলভীবাজারের শ্রীমঙ্গলের মাগুরছড়া পুঞ্জিতে পারিবারিক উদ্যোগে আজ দুপুর ১২টায় প্রার্থনাসভা হবে। 



এইবেলাডটকম /এআরসি
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71