শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮
শনিবার, ৭ই আশ্বিন ১৪২৫
 
 
কিশোরগঞ্জে লোকজ মেলা শুরু
প্রকাশ: ০২:৫৬ pm ০১-০৩-২০১৮ হালনাগাদ: ০২:৫৬ pm ০১-০৩-২০১৮
 
কিশোরগঞ্জ প্রতিনিধি
 
 
 
 


'ছড়ায় ছড়ায় সম্প্রীতি, অসাম্প্রদায়িক সংস্কৃতি' এ স্লোগানে কিশোরগঞ্জে শুরু হয়েছে ৩ দিনব্যাপী ছড়া উৎসব ও লোকজ মেলা।

বৃহস্পতিবার দুপুরে কিশোরগঞ্জ সমবায় কমিউনিটি সেন্টারে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন প্রবীণ সাংবাদিক, শিশু সাহিত্যিক ও ছড়াকার রফিকুল হক দাদু ভাই। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান। 

উৎসবে ভারতসহ দেশের বিভিন্ন প্রান্তের ছড়াকার, কবি, সাহিত্যিকরা অংশ নিচ্ছেন। সাহিত্য সংগঠন জেগে ওঠো নরসুন্দার সহযোগিতায় ছড়া উৎসব পরিচালনা পরিষদ এ উৎসবের আয়োজন করেছে। এবার অনুষ্ঠিত হচ্ছে ১৪ তম ছড়া উৎসব ও লোকজ মেলা।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করা হয়। এর আগে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। রঙবেরঙের পোশাক পরে শিশু থেকে শুরু করে নানা বয়সী নারী-পুরুষ এতে অংশ নেন। পরে একে একে অনুষ্ঠিত হয় বৃন্দ ছড়াপাঠ, নৃত্য ও আলোচনা। সবার কণ্ঠে ওঠে আসে এ অঞ্চলের ছড়া সাহিত্যের অন্যতম পুরোধা উপেন্দ্র কিশোর রায় চৌধুরী, সুকুমার রায়, কবি চন্দ্রাবতী ও মহুয়া-মলুয়ার কথা। উৎসবে ভারত থেকে এসেছেন দীপ মুখোপাধ্যায়, সাকিল আহমেদ, রীনা গিরিসহ অনেকেই।

অনুষ্ঠানে বাড়তি আকর্ষণ হিসেবে রয়েছে কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী লাঠি খেলা। রয়েছে এ অঞ্চলের প্রসিদ্ধ পণ্য সামগ্রি ও ঐতিহ্যের পসরা নিয়ে লোকজ মেলা। এ উৎসবের মধ্য দিয়ে এখানকার সাহিত্য-সংস্কৃতি ও শেকড়কে তুলে ধরা হয়েছে’।
বিলুপ্ত প্রায় এখানকার সাহিত্য-সংস্কৃতি ও উৎসবকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াস চালানো হয়েছে এ উৎসবে। প্রতি বছর এ উৎসব অব্যাহত রাখা হবে বলে জানিয়েছেন উৎসব পরিচালনা পরিষদের সদস্য সচিব মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. আবুল কাশেম। সকল শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে উৎসবের শহরে পরিণত হয়েছে কিশোরগঞ্জ।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71