মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮
মঙ্গলবার, ৪ঠা পৌষ ১৪২৫
 
 
কীভাবে জন্ম হয়েছিল সিদ্ধিদাতা গণেশের? 
প্রকাশ: ০৯:৫৪ am ১৫-০৯-২০১৮ হালনাগাদ: ০৯:৫৪ am ১৫-০৯-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


যে কোনও পুজোর আগে গণেশ পুজা করতে হয়৷ পার্বতীর বরে তিনি হয়েছিলেন পরম শক্তিশালী এবং বুদ্ধিমান৷ কী ভাবে জন্ম হয়েছিল এই সিদ্ধিদাতা গণেশের? আসুন জেনে নিই।

কথিত আছে, গণেশকে নিজ-হাতে গড়েছিলেন দেবী পার্বতী৷ তারপর তাতে প্রাণ প্রতিষ্ঠা করেন দেবী৷ জীবনদানের পর ওই বালককে নিজ-পুত্র রূপে স্বীকার করেন তিনি৷ গণেশের যখন জন্ম হয় তখন দেবাদিদেব মহাদেব কৈলাসে ছিলেন না৷ তিনি ফিরে এসে দেখেন, একটি গুহার ভিতর রয়েছেন পার্বতী৷ আর সেই গুহাদ্বার পাহারা দিচ্ছে একটি ছোট বালক৷ মায়ের আদেশে গুহাদ্বার রক্ষা করছিল গণেশ৷ 

মহাদেব এসে সেই গুহায় প্রবেশ করতে চাইলে গণেশ বাধা দেয়৷ এতেই রেগে যান মহাদেব৷ দেবতাদের সঙ্গে গণেশের যুদ্ধ বাঁধে৷ কিন্তু সমস্ত দেবতাই পরাস্ত হন সিদ্ধিদাতা গণেশের কাছে৷ তখন রেগে গিয়ে মহাদেব ত্রিশূল দিয়ে গণেশের মস্তকছেদ করেন৷ গণেশের মৃত্যুতে অত্যন্ত ক্ষুব্ধ হন পার্বতী৷ 

মহাদেব তখন অন্য দেবতাদের নির্দেশ দেন উত্তর দিকে গিয়ে যার মাথা আগে দেখতে পাবে সেই মাথাই কেটে নিয়ে আসতে। দেবতারা প্রথমেই একটি হাতি পেয়ে তারই মাথা নিয়ে আসে। সেই মাথাটিই গণেশের দেহে বসিয়ে দেন মহাদেব। 

এরপর থেকেই প্রথম পূজ্য হিসেবে মান্যতা পান গণেশ৷ গণেশকে বলা হয় বিঘ্নহন্তা অর্থাৎ যিনি বাধা বিপত্তি নাশ করেন। ব্যক্তিগত ও পেশাগত জীবনে নানা বিপত্তি থেকে মুক্তি পেতেই ভক্তরা এই পুজা করেন। 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71