শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮
শুক্রবার, ৬ই আশ্বিন ১৪২৫
 
 
কৃষিবিজ্ঞানী জীবন কৃষ্ণ বিশ্বাস স্বর্ণ পদক পেলেন
প্রকাশ: ০৬:২২ pm ৩০-০৫-২০১৬ হালনাগাদ: ০৬:২২ pm ৩০-০৫-২০১৬
 
 
 


ঢাকা: বাংলাদেশ কৃষি একাডেমি (বিএএজি) পুরস্কারের স্বর্ণ পদক পেয়েছেন দেশের বিশিষ্ট কৃষি বিজ্ঞানী ড. জীবন কৃষ্ণ বিশ্বাস। শনিবার ঢাকার ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিএএজি’র পক্ষ থেকে তাকে এ পুরস্কারের স্বর্ণ পদক প্রদান করা হয়।

ধান গবেষণা ও উন্নয়নের কাজে অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে তাকে এ সম্মাননা প্রদান করা হয়। স্বাধীনতা পদকপ্রাপ্ত প্রখ্যাত কৃষি বিজ্ঞানী ড. কাজী এম বদরুদ্দোজার সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সুপ্রীম সীড কোম্পানির চেয়ারম্যান মো. মাসুম এবং বিশেষ অতিথি ছিলেন বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. আবুল কালাম আযাদ।

ড. জীবন কৃষ্ণ বিশ্বাস ২০১৩ সালের ২৯ ডিসেম্বর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক পদে যোগদান করেন। এর আগে তিনি ওই প্রতিষ্ঠানের পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ও পরিচালক (গবেষণা)  এবং  উদ্ভিদ শারীরতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি এ ইনস্টিটিউটে ১৯৮৩ সালে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করে তিন দশকের বেশি সময় ধরে বিভিন্ন পদে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়মিত কলামিস্ট হিসেবে সুপরিচিত ড. জীবন কৃষ্ণ বিশ্বাস। ১৯৫৭ সালে রাজবাড়ী জেলার পাংশা উপজেলার আঁধারকোটা গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ব্যক্তিগত জীবনে তিনি এক কন্যা ও দুই পুত্র সন্তানের জনক।

তিনি বাংলাদেশ কৃষি কলেজ থেকে ১৯৮১ সালে অনার্সসহ বিএসসি এজি এবং ১৯৮৩ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি এজি ডিগ্রি লাভ করেন। ফিলিপাইনের সেন্ট্রাল লুজন স্টেট ইউনিভার্সিটি থেকে তিনি ১৯৯৪ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

ড. বিশ্বাস বৈরি পরিবেশে অভিযোজন উপযোগী কিছু ধানের জাত উদ্ভাবনের সঙ্গে সরাসরি জড়িত। বর্তমানে তিনি জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (এনএআরএস) এর আওতাধীন গবেষণা প্রতিষ্ঠানসমূহের মধ্যে অন্যতম জ্যেষ্ঠ বিজ্ঞানী। প্রায় তিন দশকের বেশি সময়ে গবেষণা সংশ্লিষ্ট বিভিন্ন কাজে ড. বিশ্বাস ফিলিপাইন, জাপান, হংকং ও থাইল্যান্ডসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

 

এইবেলাডটকম/এমআর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71