শনিবার, ১৭ নভেম্বর ২০১৮
শনিবার, ৩রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
কৃষির তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করা দরকার : কৃষিমন্ত্রী
প্রকাশ: ০২:৪৯ pm ১৮-১২-২০১৬ হালনাগাদ: ০২:৪৯ pm ১৮-১২-২০১৬
 
 
 


কৃষি ডেস্ক : বিভিন্ন প্রতিষ্ঠানের কৃষি সংক্রান্ত তথ্যে ভিন্নতা থাকলে তা কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী সমন্বয় করা দরকার বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

সচিবালয়ে রবিবার ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (ইফপ্রি) চেঞ্জিং সিনারিও অব বাংলাদেশ এগ্রিকালচার শীর্ষক সভায় কৃষিমন্ত্রী এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে চেঞ্জিং সিনারিও অব বাংলাদেশ এগ্রিকালচার এর উপর প্রেজেন্টেশন দেন ইফপ্রির বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ আখতার আহমেদ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য ব্যবহার করে এ প্রেজেন্টেশনটি দেওয়া হয়। মতিয়া চৌধুরী বলেন, সব অ্যানালাইসিসের সঙ্গে আমরা একমত হব না, আবার সব অ্যানালাইসিস বাদ দিয়ে দিব তাও না। কিছু দ্বিমত থাকবে।

তিনি বলেন, যদি দুই ধরণের তথ্য আসে, বিবিএস একটা বলল আবার মাঠের রিয়েলিটি এক ধরণের সেখানে কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে অন্তত সমন্বয় বিধান করা দরকার। কৃষি মন্ত্রণালয়েরও একটা স্টাডি আছে, সেটা কৃষি মন্ত্রণালয়ের কাছ থেকে নেওয়া উচিত। বাংলাদেশ সার্বিকভাবে এগোচ্ছে কৃষিও এগোচ্ছে, যতই আমরা বলি...খালি পেটে কিন্তু কিছুই হয় না। কোন কিছু আগায় না, কোন সভ্যতা আগায় না, কোন বিজ্ঞান আগায় না। কৃষি মন্ত্রণালয় আজকে সবার মুখে অন্ন যোগাবার যে দ্বায়িত্ব নিয়েছে, অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও যে কাজটি করছে তার স্বীকৃতি যে আছে তা ইফরির এতটা সময় ব্যয় করা ও এত এত উচ্চ পর্যায়ের লোক থাকার ফলে এটা প্রমাণিত বলেন মতিয়া। আমি মনে করি আগামীতে আমাদের এ ধরনের যোগাযোগ এবং মতবিনিময় হবে, আমরা একে অপরের তথ্যে উপকৃত হব।

ইফরি প্রয়োগ করে না সে তথ্য সংগ্রহ করে- মন্তব্য করে মন্ত্রী বলেন, কৃষি মন্ত্রণালয় তথ্য সংগ্রহও করে প্রয়োগও করে। এখানেই ইফরির সঙ্গে কৃষি মন্ত্রণালয়ের কাজের ফাঁরাক। তিনি আর বলেন, আমরা প্রয়োগে যদি সফল না হতাম তাহলে যেখানে সাড়ে সাত কোটি লোকের দেশে খাবার হত না, আজকে ১৬ কোটি লোকের দেশে তিনবেলা খাবার।

আজ আমরা বলতে পারি বাইরে রফতানি করছি। সেটা সবজি করি, আলু করি, চাল কিছু পরিমাণে হলেও করি, আর পাট দিন ফেরত পাচ্ছে বলে আমরা আশা রাখি। এবার আমাদের যে আউশের প্রোগ্রাম ছিল তার সঙ্গে পাট প্রোগ্রাম কম্পিটিশন বা ক্লাস দুটোর একটি হয়েছে। তবু পাটও হইছে, আউশও হইছে।

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71