শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮
শুক্রবার, ৪ঠা কার্তিক ১৪২৫
 
 
কেন আইফোন কিনবেন?
প্রকাশ: ১০:৪৩ am ১৮-০৯-২০১৮ হালনাগাদ: ১০:৪৩ am ১৮-০৯-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


১২ সেপ্টেম্বর নতুন তিনটি মডেলের আইফোন বাজারে আনার কথা ঘোষণা করেছে অ্যাপল। এবার এসেছে আইফোন এক্সএস, এক্সএস ম্যাক্স ও আইফোন এক্সআর। এবারের তিনটি মডেল গত বছর বাজারে আসা আইফোন এক্সের মতোই। তাই যাঁরা আইফোন কেনার পরিকল্পনা করছেন, তাঁরা নতুন আইফোনের বদলে গত বছরের মডেলটাকেই বেছে নিতে পারেন। একদিকে নতুন আইফোনের চেয়ে আইফোন এক্সের দাম কম, আবার প্রায় ফিচারের দিক থেকেও প্রায় একই রকম। অবশ্য নতুন আইফোনে ডুয়েল সিম সমর্থন, এ১২ বায়োনিক প্রসেসরের মতো কিছু সুবিধা এসেছে।

যাঁরা নতুন আইফোন কেনার কথা ভাবছেন, তাঁরা অবশ্যই দামের বিষয়টি বিবেচনা করবেন। বাংলাদেশের বাজারে ৬৪ জিবি আইফোন এক্সের দাম ১ লাখ ৫ হাজার টাকার মতো। বাংলাদেশের বাজারে এখনো নতুন মডেলের আইফোন এক্সএস বা এক্সএস ম্যাক্স আসেনি। যুক্তরাষ্ট্রের বাজারে নতুন আইফোনের দাম শুরু হয়েছে ৯৯৯ ও ১০৯৯ মার্কিন ডলার থেকে। বাংলাদেশে এর দাম আইফোন এক্সের দামের চেয়ে বেশি হবে। তাই যাঁরা আইফোন কেনার কথা ভাবছেন, তাঁদের জন্য আইফোন এক্সের মডেলটিই ভালো হবে।

আইফোন এক্সের এলসিডি ডিসপ্লে
আইফোনের মধ্যে এক্সআর মডেলটির দাম কম। তবে আইফোন এক্স, এক্সএস আর এক্সএস ম্যাক্সের সঙ্গে তুলনা করলে এটির মান কম বলেই মনে হবে। নতুন আইফোন ক্রেতাদের দামের দিক থেকে এ মডেল টানলেও এতে এলসিডি ডিসপ্লে আর পেছনের এক ক্যামেরা দিয়ে এর মান কমিয়েছে অ্যাপল। যাঁরা আইফোন হালনাগাদ করবেন, তাঁদের আইফোন এক্সআরে যাওয়ার কোনো কারণ নেই। তাঁরা হয় এক্সএস বা এক্সএস ম্যাক্সে যাবেন, নয়তো আইফোন এক্স তাদের ভালো লাগবে।

ডিসপ্লেও একই রকম
আইফোন এক্সে যে ডিসপ্লে রয়েছে, এক্সএস ও এক্সএস ম্যাক্সেও একই ডিসপ্লে রয়েছে। ওএলইডি ডিসপ্লের ক্ষেত্রে কেবল এক্সএস ম্যাক্সে ডিসপ্লের আকার বাড়ানো ছাড়া নতুন কিছু করেনি অ্যাপল। এ ছাড়া পেছনের ক্যামেরার ক্ষেত্রেও আইফোন এক্সের সঙ্গে পার্থক্য নেই। সামনের ক্যামেরাও একই রকম।

আইফোন এক্সে বিনা মূল্যে লাইটনিং কানেক্টর
আইফোন এক্সে বিনা মূল্যে পাবেন ৩.৫ মিমি লাইটনিং কানেক্টর ডঙ্গল, যা আইফোন এক্সএস এ এক্সএস ম্যাক্সে দেয়নি অ্যাপল। এটা আপনাকে নতুন আইফোনের জন্য আলাদাভাবে কিনতে হবে। ব্যবহারকারীর অভিজ্ঞতা বা ইউজার এক্সপেরিয়েন্সের ক্ষেত্রেও আইফোন এক্সের সঙ্গে নতুন আইফোনের পার্থক্য কম। কারণ, আইফোন এক্সে নতুন সফটওয়্যার হালনাগাদ করা হলে তা নতুন আইফোনের মতোই ইউজার এক্সপেরিয়েন্স দেবে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71