বুধবার, ২৬ জুন ২০১৯
বুধবার, ১২ই আষাঢ় ১৪২৬
 
 
কেন শিবরাত্রি পালন করা হয়
প্রকাশ: ০১:০৩ pm ০৩-০৩-২০১৯ হালনাগাদ: ০১:০৩ pm ০৩-০৩-২০১৯
 
 
 


শিবরাত্রি হল বাঙালীর একটি বহু প্রাচীন ব্রত। বহুকাল ধরে এই ব্রত প্রচলিত। ফাল্গুন মাসে কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি পালিত হয়। বাঙালীদের মধ্যে খুব জনপ্রিয় ব্রত। বিশেষত মহিলাদের মধ্যে। প্রায় সব বাঙালী মহিলারা কখনও না কখনও এটি পালন করে থাকেন। কিন্তু শিবরাত্রি ঘিরে কেন এত জনপ্রিয়তা? কেন মহিলারা শিবরাত্রি করেন ভেবে দেখেছেন?

বিবাহিত এবং আবিবাহিত সব মহিলারাই শিবরাত্রি করেন। বিশেষত গ্রামাঞ্চলের দিকে অনেক অল্প বয়স থেকেই মেয়েরা শিবরাত্রি করেন। এই দিনটি মহিলাদের কাছে পবিত্র একটি দিন। বলা হয় শিব প্রথম লিঙ্গ রুপে প্রকাশ পেয়েছিলেন এইদিনে। কিন্তু এই দিনের এত মাহাত্ম্য কেন? অনুমান করা যায়, এই দিনে গ্রহ নক্ষত্রের বিশেষ সংস্থান হয়। যার ফলে মানুষ তার ভেতরে শুভ শক্তির অনুভব করেন। মহিলারা বিশ্বাস করেন যে, এই দিনটি পালন করলে পাপের নিষ্কৃতি হয় এবং মোক্ষ লাভ করা যায়। এবং দেখা গেছে অনেকের সত্যি বিশ্বাস আছে যে, শিবরাত্রি করলে ভেতরের শক্তি জাগ্রত হয়। এবং ভগবান শিব নাকি সন্তুষ্ট হন।

এখন এটি বেশ গবেষণার বিষয় যে, শিবরাত্রির জনপ্রিয়তা আগের থেকে বেড়েছে। যেসব আধুনিক শহরে ধর্ম, পূজার তেমন ভাবে চল নাই এখন শিবরাত্রি সেখানেও মহাধূমধাম করে শুরু হয়েছে। ইংরেজী আদব কায়দায় শিক্ষিত মহিলারা যাদের দেখলে হয়তো মনেই হবেনা তাদের মধ্যেও শিবরাত্রি করার একটা প্রবনতা দেখা যাচ্ছে।

মহাদেব শিবের সাম্রাজ্য ধীরে ধীরে প্রসারিত হচ্ছে। দেশ জুড়ে কেদারনাথ, বদ্রিনাথ, কাশি বিশ্বনাথ, আবার মহারাষ্ট্র, মধ্যপ্রদেশেও তিনি পূজিত হন। আমরা জানি যে উমা যেমন বৎসরান্তে বাপের বাড়ি আসে আবার সাবাই কে কাঁদিয়ে বাপের বাড়ি থেকে যাত্রা করে পতিগৃহে। শৌর্যময়ি দেবিকে যেমন ঘরের মেয়ে বানিয়ে ফেলা হল ঠিক তেমন ভাবেই স্ত্রীকে পতিব্রতের লাগাম পরিয়ে দেওয়া হল। তাদের বিভিন্ন উপবাস এবং ব্রত পালনে নিযুক্ত করা হল। শোনা যায় তখন থেকেই মেয়েদের মধ্যে তখন থেকেই শিবরাত্রি পালন করার প্রবনতা দেখা যায়।

এগুলো আসলে মেয়েদের গৃহে বন্দি করে রাখার জন্য, তাদের স্বাধীনতা হরণ করার জন্যই প্রচলিত কয়ার হয়েছিল। এর মূলে ছিল পিতৃতান্ত্রিক সমাজের কার্যকলাপ। শিবরাত্রি মহিলারা কেন পালন করেন তার কোন একটি কারন নেই। বহু মত প্রচলিত। ব্রত হল কাউকে ভালোবেসে কাছে পাবার বাসনা। হয়তো সেই জন্যই মহিলাদের মধ্যে এতি বেশি জনপ্রিয়। আরও মনে করা হয় যে, শুধু শিবের মত বর পাবার জন্যই নয় জীবনের সাফল্য আর সমৃধি চেয়েও মেয়েরা এই ব্রত করেন।

উল্লেখ আছে শিবরাত্রিতে বাবহৃত প্রত্যেকটি উপাদানের উপকারিতা আছে। তাও মহিলাদের শিবরাত্রি করার একটি কারন। এছাড়া সকলেই তার সংযমশক্তি বাড়াতে চান। মহিলারা বিশেষ করেন এই ব্রত করেন কারন তাদের বিশ্বাস আছে এর দ্বারা সংযম শক্তি বাড়ে।

প্রত্যেক মহিলাই তাদের প্রিয়জন , তাদের পরিবারকে অত্যন্ত ভালোবাসেন দায়িত্বের সঙ্গে সামলান পরিবারকে। তাই পরিবারের সকলের ভালোর জন্য প্রিয়জনের মঙ্গল কামনা করে এই ব্রত করেন। এছাড়াও প্রচলিত আছে যে, মেয়েরা যারা শিবের মত বর চান তাড়া এই ব্রত করেন। শিবরাত্রির ব্রত করলে অশুভ শক্তি থেকে মুক্তি পাওয়া যায়।

এছাড়াও প্রত্যেকের জীবনে কিছু না কিছু সমস্যা থাকে, এবং মহিলারা বিশ্বাস করেন ভগবান শিব হলেন সৃষ্টিকর্তা তাই তার কৃপায় সমস্ত সমস্যা দূর সম্ভব। এই বিশ্বাস থেকেও তারা শিবরাত্রি করেন। এই সব বিভিন্ন কারনেই মহিলারা শিবরাত্রি করেন। তাদের মধ্যে এত জনপ্রিয়।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71