বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ১১ই আশ্বিন ১৪২৫
 
 
কে পাচ্ছেন ইউরোপিয়ান গোল্ডেন বুট
প্রকাশ: ০৯:৪৬ am ০৯-০৪-২০১৮ হালনাগাদ: ০৯:৪৬ am ০৯-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


গত দশকের ফুটবল বিশ্বে নিজেদের রাজত্ব বজায় রেখেছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। দিনের পর দিনই অর্জনের পাল্লা ভারি করছেন আর্জেন্টিনা ও পর্তুগালের এই দুই তারকা। বার্সেলোনার হয়ে মেসি ও রিয়াল মাদ্রিদের হয়ে রোনালদো  ইউরোপিয়ান ক্লাব দুটিকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। শুধু তাই নয়, দুইজনই পাঁচ পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।
 
গত ১০ বছরে দুজনই ৪ বার করে জিতেছেন ইউরোপিয়ান গোল্ডেন বুট। তবে ২০১৭/১৮ মৌসুমের চিত্রটা কিন্তু ভিন্ন। প্রতিবারই এই দৌড়ে নিজেদের মধ্যে কঠিন প্রতিযোগিতা হলেও এবারে মেসির ধারেকাছেও নেই রোনালদো। মজার বিষয় হচ্ছে, এই তালিকায় সবার উপরে রয়েছেন লিভারপুলের হয়ে খেলা মোহাম্মদ সালাহ। ২৯ গোল করে শীর্ষে রয়েছেন মিশরীয় এই ফরোয়ার্ড।

চলতি মৌসুমে গোল্ডেন বুট পাবার দৌড়ে এতদিন দ্বিতীয় অবস্থানে থাকলেও রবিবার লা লিগার ম্যাচে উপরে উঠে এসেছেন বার্সা প্রাণভোমরা।

লেগানেসের বিপক্ষে হ্যাটট্রিক করে সালাহর পাশে জায়গা করে নিয়েছেন মেসি। এই তিন গোলে সালাহর মতো মেসির গোল হলো ২৯টি।
২৯ গোল করতে লিভারপুল ফরোয়ার্ড ৩১ ম্যাচে খেলেছেন। অন্যদিকে এক ম্যাচ বেশি খেলেছেন মেসি। এক্ষেত্রে ম্যাচ সংখ্যা গণনা করা হয় না। শুধু মাত্র ইউরোপের শীর্ষ পাঁচ লিগের প্রতিটি গোলের জন্য ২ পয়েন্ট বরাদ্দ করা হয়। সালাহ-মেসির সমান ৫৮ পয়েন্ট।

এদিকে ২৬ গোল করে ৫২ পয়েন্ট অর্জন করে দ্বিতীয় অবস্থানে আছে বায়ার্ন মিউনিখের পোলিশ ফরোয়ার্ড রবার্ট লেভান্ডভস্কি।
তার পাশেই রয়েছেন ইতালিয়ান তারকা সিরো ইমোবাইল। ল্যাজিওর হয়ে তিনি ২৬ গোলে ৫২ পয়েন্ট তুলে নিয়েছেন। চতুর্থ স্থানে রয়েছেন আর্জেন্টাইন তারকা মাউরো ইকার্দি। ইন্টার মিলানের এই ফরোয়ার্ড ২৪ গোল করেছেন। উরুগুয়ে ও পিএসজির ফরোয়ার্ড এডিসন কাভানিও ২৪টি গোল করেছেন। সমান সংখ্যক গোল করেছেন টটেনহামের হয়ে খেলা ইংলিশ তারকা হ্যারিকেন।

তালিকায় ২২টি গোল করে ৪৪ পয়েন্ট নিয়েছেন রোনালদো। তার পাশেই রয়েছেন উরুগুয়াইন ও বার্সা তারকা লুইজ সুয়ারেজ। 

নি এম/ 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71