মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯
মঙ্গলবার, ৭ই ফাল্গুন ১৪২৫
 
 
কোন দেশের নাগরিকদের পাসপোর্টের ক্ষমতা বেশি?
প্রকাশ: ০৮:২১ pm ০৩-০৬-২০১৮ হালনাগাদ: ০৮:২১ pm ০৩-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


মানসিক চাপ কিংবা বিষন্নতা থেকে মুক্তির জন্য ভ্রমনের চেয়ে উত্তম আর কিইবা হতে পারে। আর বিদেশে ভ্রমণের ক্ষেত্রে প্রথমেই আমাদের যে বিষয়টি নিয়ে ভাবতে হয় তা হলো পাসপোর্ট ও ভিসা এপ্লিকেশন। অনেক দেশের নাগরিকেরাই ভিসা ছাড়া বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণের সুবিধা পেয়ে থাকেন। 

এ বছরের ফেব্রুয়ারি মাসে একটি রিপোর্টে হেনলি পাসপোর্ট ইনডেক্স নামের একটি পাসপোর্ট গবেষণাকারী সংস্থা খোঁজে বের করার চেষ্টা করেছে কোন দেশের পাসপোর্টের ক্ষমতা সবচেয়ে বেশি।

হেনলি ইনডেক্সের মতে মাত্র দুটি দেশের নাগরিকেরা ভিসা ছাড়াই বিশ্বের ১৮০টি দেশে ভ্রমণের সুবিধা পেয়ে থাকেন। জার্মানিকে হটিয়ে দিয়ে প্রথম স্থানে উঠে আসা দেশ দুটি হলো জাপান ও সিঙ্গাপুর। জার্মানির নাগরিকেরা ১৭৯টি দেশে ভিসা ছাড়া ভ্রমণের সুবিধা পেয়ে থাকেন। জাপান ও সিঙ্গাপুর শান্তিপ্রিয় বাণিজ্যিক দেশ হিসেবেই সারা বিশ্বে পরিচিত। দেশ দুটির নাগরিকেরা সাধারণত ব্যবসা ও বিনিয়োগের কাজেই বেশি আগ্রহী।

১০৫টি দেশকে নিয়ে তৈরি করা এই তালিকায় ৯৭ তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ। শক্তিশালী পাসপোর্টধারী দেশের তালিকায় তৃতীয় স্থানে অবস্থান করছে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সাথে তৃতীয় স্থানে ১৭৮টি দেশে ভিসা ছাড়া ভ্রমণে সক্ষম দেশের তালিকায় আরো রয়েছে ইউরোপীয় দেশ ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, ইতালি, স্পেন ও সুইডেন।

এই তালিকায় পঞ্চম স্থানে অবস্থান করছে আমেরিকা। ১৭৬ টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারে আমেরিকানরা। তুরস্ক ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক সম্প্রতি আমেরিকাকে ভিসা ছাড়া সে দেশে ভ্রমণে নিষাধাজ্ঞা আরোপ করায় আমেরিকা এই তালিকায় নিচে চলে আসে। রাশিয়া এই তালিকায় তিন ধাপ উপরে উঠে ৪৫তম স্থানে অবস্থান করছে।

সবচেয়ে কম ক্ষমতাধর পাসপোর্টের দেশ হিসেবে তালিকার একেবারে তলানিতে জায়গা পেয়েছে আফগানিস্তান, ইরাক, সিরিয়া, পাকিস্তান ও সোমালিয়া।


বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71