সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
কোয়ার্টার ফাইনালে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা
প্রকাশ: ০৭:১১ am ১৭-০৩-২০১৫ হালনাগাদ: ০৭:১১ am ১৭-০৩-২০১৫
 
 
 


বিশ্বকাপের গ্রুপপর্বের খেলা শেষে বুধবার থেকে শুরু থেকে হচ্ছে কোয়ার্টার ফাইানাল পর্ব। প্রতিযোগিতার প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে ‘চোকার্স’ খ্যাত দক্ষিণ আফ্রিকা ও এশিয়ার ‘সিংহ’ শ্রীলঙ্কা। জয় পেতে মরিয়া দুই দলই। তাই অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি) সকাল সাড়ে ৯টায় হাড্ডাহাড্ডি লড়াই উপভোগ করতে পারবে ক্রিকেটপ্রেমীরা।

মাঠের লড়াইয়ে নামার আগে দারুণ ছন্দে শ্রীলঙ্কা ক্রিকেট দল। ব্যাটি, বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছে দলটি। যদিও ইনজুরির ধাক্কায় বেশ কয়েকজন বোলার মাঠের বাইরে রয়েছে শ্রীলঙ্কার। তারপরও বোলিং বিভাগে ভালই শক্তিশালী তারা। কারণ ফর্মে রয়েছে পেসার লাসিথ মালিঙ্গা। যেকোনো মুহূর্তে ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিতে পরীক্ষিত সৈনিক এই লঙ্কান গতি বোলার। তার সঙ্গে বোলিংয়ে থাকবেন নুয়ান কুলাসেকারা ও রঙ্গনা হেরাথ।

বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়ে ভাল অবস্থায় ৯৬’র বিশ্ব চ্যাম্পিয়নরা। বিশেষ করে কুমার সাঙ্গাকারা। এরই মধ্যে টানা ৪ সেঞ্চুরির রেকর্ড গড়েছেন সাবেক অধিনায়ক। এ মুহূর্তে প্রতিযোগিতার সর্বোচ্চ রানস্কোরারও তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হয়তো পঞ্চম সেঞ্চুরি পূর্ণ করবেন তিনি। লঙ্কান সমর্থকদের আপাতত এটাই চাওয়া।

শ্রীলঙ্কার সাঙ্গাকারা ছাড়াও তিলকারত্নে দিলশান ও অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসও সঠিক সময়ে জ্বলে উঠতে জানেন। আর শেষ বিশ্বকাপ হিসেবে নিজের সেরাটাই দেবেন নির্ভরযোগ্য ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনে। তাই মাঠের যুদ্ধে লঙ্কানরা স্নায়ুর চাপকে সামলে উঠলেই বিপদে পড়বে প্রতিপক্ষ।

কখনো কখনো ভুল হলেও চাপ সামলানোর সামর্থ আছে লঙ্কানদের। এদিক দিয়ে পিছিয়ে থাকবে দক্ষিণ আফ্রিকা। চাপের কাছে নতিস্বীকার করে অনেকবার খেসারত দিয়েছে তারা। যদিও এবার সেটার পুনরাবৃত্তি হবে না বলে মনে করছেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। বলেছেন, ‘আমি সবাইকে বলতে চাই, আমরা খেলতে যাচ্ছি ‘চোকার্স’ হওয়ার জন্য। বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে ভাল ক্রিকেটই খেলতে যাচ্ছি আমরা।’

অধিনায়কের কথা কতটা সত্যে রূপে নেবে তা প্রমাণ হবে মাঠের যুদ্ধের পর। তবে নকআউটের খেলায় কখনো জয় নেই দক্ষিণ আফ্রিকার। ১৯৯২ সালে প্রতিযোগিতায় অভিষেক হওয়ার পর এখন অবধি নকআউটে জয়ের মুখ দেখেনি দলটি।

দক্ষিণ আফ্রিকা এবার প্রতিযোগিতায় ধারাবাহিক পারফর্ম করছে দলটি। গ্রুপপর্বে শুধু দুটি ম্যাচে হেরেছে তারা। দল ২টি হচ্ছে ভারত ও পাকিস্তান। অসাধারণ থাকা ফর্মে থাকা ভিলিয়ার্স, আমলা ও ডি কোকরা লঙ্কান বোলিং আক্রমণকে গুঁড়িয়ে দিতে প্রস্তুত। আর ডেল স্টেইন, ফিল্যান্ডার ও ইমরান তাহিরও তৈরি সাঙ্গাকারাদের থামাতে। প্রস্তুত আছে লঙ্কান শিবিরও। দুরন্ত ফর্মে থাকা ভিলিয়ার্সকে থামাতেও ছক কষে রেখেছে দলটি। তবে সবার চোখ থাকবে সাঙ্গাকারা ও ভিলিয়ার্সেরও উপর। কারণ তারাই তো ঘুরিয়ে দেবেন ম্যাচের গতিপথ!

শ্রীলঙ্কার সম্ভাব্য দল : অ্যাঞ্জেলো ম্যাথুস (অধিনায়ক), তিলকারত্নে দিলশান, লাহিরু থিরিমান্নে, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, কুশল পেরেরা, থিসারা পেরেরা, প্রসন্না, নুয়ান কুলাসেকারা, লাসিথ মালিঙ্কা, সচিত্র সেনানায়েকে, ডাশমান্থা চামীরা, রঙ্গনা হেরাথ, সুরঙ্গা লাকমাল ও উপুল থারাঙ্গা।

দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য দল : এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্ট ডি কোক, ফাফ ডু প্লেসিস, রিলি রোসোউ, ডেভিড মিলার, জেন-পল ডুমিনি, ভারনন ফিল্যান্ডার, ডেইল স্টেইন, ইমরান তাহির, মর্নে মর্কেল, ফারহান বেবারডিয়েন, ওয়েন পার্নেল, অ্যারন ফাঙ্গিসো ও কাইল অ্যাবোট।
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71