শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮
শনিবার, ৭ই আশ্বিন ১৪২৫
 
 
ক্ষুদে বিজ্ঞানীদের মেলা
প্রকাশ: ১০:০৭ am ০১-০২-২০১৮ হালনাগাদ: ১০:০৭ am ০১-০২-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বিজ্ঞান মেলায় একটি স্টলের নাম ‘আমরাই বিজ্ঞানী’। এই স্টলে একজন সেজেছে ডাক্তার, ইঞ্জিনিয়ার, পাইলট, শিক্ষক, কারিগর ও একজন কৃষক। তাদের এখন অনেকে ‘ক্ষুদে বিজ্ঞানী’ হিসেবে অভিহিত করে। কারণ তারা প্রায় প্রতিটি কাজে বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করে কাজ করে এবং সফলও হয়েছে।

আরেকটি স্টলের নাম ‘ফেলনা থেকে খেলনা’। এই স্টলে প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি গাড়ি, কলমদানি, লবনদানি, ছাঁকনি, কাগজে তৈরি দূরবীন ও স্কুল কক্ষ সাজসজ্জার উপকরণ দর্শনার্থীদের বেশ আকৃষ্ট করে। 

সম্প্রতি রাজধানীর মহাখালীর ওয়্যারলেস গেইট সংলগ্ন টিঅ্যান্ডটি মাঠে দিনব্যাপী অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় এই প্রতীকী উপস্থাপন অন্যান্য ক্ষুদে শিক্ষার্থীর মাঝেও বিপুল সাড়া ফেলেছে। বিজ্ঞান পাঠকে সহজতর করা ও শিক্ষার্থীদের মধ্যে ভীতি দূর করে বিজ্ঞানের প্রতি আকর্ষণ তৈরির লক্ষ্যে এ আয়োজন করে ব্র্যাক শিক্ষা কর্মসূচি। 

বেলুন উড়িয়ে মেলা উদ্বোধন করেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন ব্র্যাকের শিক্ষা কর্মসূচির প্রধান প্রফুল্ল চন্দ্র বর্মণ, কর্মসূচি সমন্বয়ক নজরুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মসূচির কর্মকর্তারা।

মেলায় জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক সম্পদসমূহের পুনঃব্যবহার, পানি দূষণ ও এর প্রভাব, মানবজীবনে প্রযুক্তির ব্যবহার, গ্রিন হাউস প্রতিক্রিয়া, শরীরের চাহিদা অনুযায়ী খাদ্য উপাদানের প্রয়োজনীয়তা সম্বলিত ‘খাদ্য পিরামিড’, প্রাণী জগতের নির্ভরশীলতা সূচক ‘খাদ্য ওয়েব’ ইত্যাদি ‘প্রজেক্ট’ তুলে ধরা হয়। 

২০১৫ সাল থেকে বিজ্ঞান মেলার আয়োজন করে আসছে ব্র্যাক। এরই ধারাবাহিকতায় এবারও দিনব্যাপী এই বিজ্ঞান মেলা-২০১৮ অনুষ্ঠিত হয়। এবারের মেলায় ২১টি স্টলে অংশ নেয় ব্র্যাক স্কুলের ৬৮ জন শিক্ষার্থী।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71