বুধবার, ২১ নভেম্বর ২০১৮
বুধবার, ৭ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
খাঁচায় কাঁকড়া চাষের নতুন পদ্ধতির উদ্ভাবন
প্রকাশ: ০৩:০৯ pm ০৫-০৭-২০১৫ হালনাগাদ: ০৩:০৯ pm ০৫-০৭-২০১৫
 
 
 


 বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় খাঁচায় কাঁকড়া চাষের নতুন পদ্ধতির উদ্ভাবন করেছে ।

শনিবার দুপুরে বাগেরহাটের রামপাল উপজেলার গোনাইব্রিজ এলাকার ‘বিঞ্চশুক নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে ‘মাঠ দিবস’ অনুষ্ঠানে ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর (একোয়াকালচার বিভাগ) ড. এম এ সালাম মংলা ও রামপালসহ আশপাশের উপকূলীয় এলাকায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকদলের চলমান খাঁচায় কাঁকড়া চাষ কার্যত্রুমের সফলতা তুলে ধরে বক্তৃতা করছিলেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের গবেষক ও অর্থ প্রদাণকারী সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত এ নতুন পদ্ধতিতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় মংলা, মোড়েলগঞ্জ, রামপাল, খুলনা ও সাতক্ষীরার বিভিন্ন এলাকায় কাঁকড়ার চাষ শুরু হয়েছে ।

কাঁকড়ার ঘের কিংবা হ্যাচারিতে সাধারণত খাবার হিসেবে মাছ, শামুক-ঝিনুক ব্যবহার করা হয়ে থাকে। নতুন এ পদ্ধতির চাষাবাদে কাঁকড়ার জন্য দানাদার (উদ্ভিদজ ও প্রাণীজ প্রোটিন ভিত্তিক খাবার) খাবারও তৈরি করা হয়।

আধুনিক পদ্ধতিতে খাঁচায় কাঁকড়া চাষ ও দানাদার খাবার তৈরিতে আর্থিক সহয়তা করছেন সিসা বাংলাদেশ (সিআইএসসিএ-বিডি) ও ওয়ার্ল্ড ফিশ (খুলনা)।
বিঞ্চশুক নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনিরুদ্ধ রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রামপাল উপজেলা মৎস্য অফিসার জয়দেব পাল, বিশেষ অতিথি মেগা ফিড’র খুলনা বিভাগীয় ম্যানেজার এনামুল হক, সিসা বাংলাদেশ হাব (সিআইএসসিএ-বিডি) এর খুলনার ম্যানেজার এরশাদুল ইসলাম, গবেষণা সহকারী (একোয়াকালচার বিভাগ) সৌরভ করসহ স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এইবেলা ডট কম/এইচ আর
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71