মঙ্গলবার, ২১ মে ২০১৯
মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ ১৪২৬
 
 
খুলনা-কোলকাতা ট্রেন সার্ভিস দ্রুত চালুর সিদ্ধান্ত
প্রকাশ: ০৭:৫৬ pm ২৮-০৫-২০১৫ হালনাগাদ: ০৭:৫৬ pm ২৮-০৫-২০১৫
 
 
 



বাংলাদেশ ও ভারত, খুলনা ও কোলকাতার মধ্যে একটি সাপ্তাহিক ট্রেন চালুর প্রক্রিয়া দ্রুত বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। গতকাল এখানে এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, জনপ্রত্যাশা ও সময়ের দাবি বিবেচনায় নিয়ে উভয় পক্ষ প্রাথমিকভাবে গেদে-দর্শনা রুটে সপ্তাহে একটি দিন যাত্রীবাহী ট্রেন চলাচলের সম্ভাব্যতা দ্রুত যাচাই করতে একমত হয়েছে। ২৫ থেকে ২৭ মে নয়াদিল্লীতে অনুষ্ঠিত ভারত-বাংলাদেশ ইন্টার গভর্নমেন্টাল রেলওয়ে মিটিংয়ে (আইজিআরএম) এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে রেলওয়ের কর্মকর্তারা ছাড়াও দু’দেশের কাস্টমস, ইমিগ্রেশন ও পররাষ্ট্র দফতরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


দু’দেশের রেলওয়ের মধ্যকার পারস্পরিক অবস্থা ও সহযোগিতার পরিবেশের আনুষ্ঠিত এ বৈঠকে ২০১৪ সালের এপ্রিলে ঢাকায় বিগত বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করা হয়।


বৈঠকে মৈত্রী ট্রেনের চলাচল ২০১৫’র ৪ জানুয়ারি থেকে সপ্তাহে ৩দিন করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল।


বৈঠকে মৈত্রী ট্রেন সপ্তাহে ৪ দিন চলাচলের প্রয়োজনীয়তা ও সম্ভাব্যতা যাচাইয়েরও সিদ্ধান্ত হয়। এতে কাস্টমস ও ইমিগ্রেশন চেক পোস্ট ঢাকা ও কোলকাতায় স্থানান্তরের বিষয়ে উদ্যোগ নিতে উভয় পক্ষ একমত হয়েছে। এলক্ষে ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ মৈত্রী ট্রেনকে সম্পূর্ণ শীততাপ এক্সপ্রেসে রূপান্তরের পূর্ণ প্রস্তুতির কথা ব্যক্ত করে। এই বৈঠকে দুই দেশের মধ্যে পণ্যবাহী রেল চালানোর ব্যাপারে জোর দেন ভারতীয় রেল কর্মকর্তারা। এতে ভারত-বাংলাদেশ মালবাহী রেল পরিষেবা চালু হলে পণ্য পরিবহণের খরচ অনেকটাই হ্রাস পাবে বলে জানান ভারতীয় রেলের কর্তারা। উভয় পক্ষের প্রতিনিধিরাই এই প্রস্তাবকে স্বাগত জানান। এতে সিদ্ধান্ত হয় যে, বর্তমান রেলপথে রোহানপুর ও সিংহাবাদ হয়ে আসামের নুমালিগড় রিফাইনারি থেকে বাংলাদেশের পার্বতীপুরে পেট্রোপণ্য পরিবহন করা হবে। এছাড়াও দুই দেশের মধ্যে পণ্য পরিবহণে জোয়ার আনতে নতুন বিরল (ভারত)-রাধিকাপুর (বাংলাদেশ), হলদিবাড়ি (ভারত)- চিলাহাটি (বাংলাদেশ), মহিশাসন (ভারত)-শাহাবাজপুর (বাংলাদেশ), আগরতলা (ভারত)-আখাউড়া (বাংলাদেশ) এবং বিলোনিয়া (ভারত)-ফেনি (বাংলাদেশ) রেল যোগাযোগের প্রস্তাবকে স্বাগত জানান দুই দেশের প্রতিনিধিরা। এছাড়াও ভারতীয় রেলের আনুরোধে ভারতের পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে বাংলাদেশের নেটওয়ার্ক ব্যবহার করে পণ্য পরিবহণের প্রস্তাব বিবেচনার আশ্বাস দেয়া হয়েছে।



সুত্র : বাসস

এইবেল ডট কম/এইচ আর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71